রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

ঘরের দুর্গন্ধ দূর করুন ৭ উপায়ে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

ঘরের দুর্গন্ধ দূর করুন ৭ উপায়ে

লাইফস্টাইল ডেস্ক
প্রতিটা ঘরেরই একটা আলাদা গন্ধ থাকে। সেই ঘরের মানুষের পারফিউমের গন্ধ, রান্নার গন্ধ, কাপড়ের গন্ধ এগুলো মিলেই সেই গন্ধটা তৈরি হয়। কিন্তু কখনো কখনো ঘরের এই গন্ধটা দুর্গন্ধে পরিণত হয়। বাড়িতে দুর্গন্ধ ছড়িয়ে পড়লে কী করবেন? দেখে নিন বিভিন্ন ধরণের দুর্গন্ধ দূর করার উপায়গুলো।

১) সাধারণ দুর্গন্ধ
কোন বিশেষ কারণ ছাড়াই ঘরে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে? নিজেই তৈরি করে নিতে পারেন এয়ারফ্রেশনার স্প্রে। তিন ভাগ পানি, এক ভাগ রাবিং স্পিরিট আর ১০-২০ ফোঁটা নিজের পছন্দের এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি করে নিন স্প্রে। এটা বাথরুম, বেডরুম বা ঘরের যে কোন জায়গায় ব্যবহার করতে পারেন। এছাড়াও দেখে নিতে পারেন প্রাকৃতিক এই এয়ার ফ্রেশনারগুলো তৈরির পদ্ধতি।

২) সিগারেটের দুর্গন্ধ
বারান্দায় বা ঘরের বাইরে গিয়ে ধূমপান করলেও সেই গন্ধটা ঘরের ভেতরেই চলে আসতে পারে। এর জন্য একটা ট্রিক ব্যবহার করা যেতে পারে। একটা ছোট তোয়ালে সাদা ভিনেগারে ভিজিয়ে নিন। চিপে নিন এবং এটা হাতে নিয়ে ঘুরাতে ঘুরাতে ঘরে হেঁটে আসুন, মশা তাড়াতে যেমনটা করা হয়। এটা সহজেই ধূমপানের গন্ধ দূর করবে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে।

৩) বাথরুমের দুর্গন্ধ
যতই পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন না কেন, বাথরুমের দুর্গন্ধ হতেই পারে। এর জন্য দারুণ কাজে আসতে পারে বেকিং সোডা। বেকিং সোডা ব্যবহার করে তৈরি করে ফেলুন একটা শুকনো এয়ার ফ্রেশনারের কৌটা। এর জন্য দরকার হবে শুধুমাত্র একটি কৌটা, বেকিং সোডা, নিজের পছন্দের এসেনশিয়াল অয়েল এবং ফয়েল পেপার। প্রণালীটি দেখে নিতে পারেন এখানে। এবার এই কৌটাটি বাথরুমে রেখে দিলে তা সব দুর্গন্ধ শুষে নেবে। কমোডের দুর্গন্ধ দূর করতে এক কাপ ভিনেগার ঢেলে দিন এতে, পাঁচ মিনিট ওভাবেই থাকতে দিন। এরপর ফ্লাশ করে দিন।

৪) রান্নাঘরের দুর্গন্ধ
রান্নাঘরের সিঙ্কে কখনোই ফেলবেন না তরিতরকারির খোসা, বিশেষ করে আলু বা পিঁয়াজের খোসা। এগুলো ভীষণ বাজে দুর্গন্ধ তৈরি করতে পারে। রান্নাঘরে রাখা ময়লার ঝুড়ি থেকেও ভীষণ গন্ধ হতে পারে। কুসুম গরম পানি এবং সাদা ভিনেগারের একটি মিশ্রণ দিয়ে এটাকে ধুয়ে ফেলুন, গন্ধ চলে যাবে একদম। যদি ময়লার ঝুড়িতে গন্ধ হয়েছে অথচ এখনই তা খালি করতে পারছেন না এমন অবস্থা হয়, তাহলে এর ওপরে কিছু কফি গুঁড়ো দিয়ে দিন, কিছুটা কমে যাবে গন্ধ।

৫) ঘামের দুর্গন্ধ
বাইরে থেকে এলে কাপড়ে ঘামের দুর্গন্ধ হতেই পারে। এছাড়া ব্যায়াম করলেও ঘেমে কাপড়ে গন্ধ হয়ে যেতে পারে। কাপড় কাচার সোডা কিছুটা ব্যবহার করতে পারেন ধোয়ার সময়। এটা কাপড় থেকে ঘামের গন্ধ দূর করে দেবে।
সোনালীনিউজ/ঢাকা

রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩