মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭, ১০ মাঘ ১৪২৩

ঘরোয়া উপায়ে কীভাবে মুছবেন নেলপলিশ?

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

ঘরোয়া উপায়ে কীভাবে মুছবেন নেলপলিশ?

সোনালীনিউজ ডেস্ক
সামনেই আছে বন্ধুর বিয়ে। বিয়েতে লাল রঙের লেহঙ্গা পরবে বলে ঠিক করেছে তোতা। তোতা একটি কর্পোরেট সংস্থা কর্মরত। চব্বিশ ঘণ্টাই ছুটছে। কিন্তু লেহঙ্গা বাছতে গিয়েই মাথায় হাত তোতার। নেলপলিশ যে গোলাপি রঙের। নেলপলিশ যে মুছে নেবে তার উপায়ও নেই। বাড়িতে যে নেলপলিশ রিম্যুভারটাই ফুরিয়ে গেছে সে খেয়ালই নেই তোতার। কবে থেকে আনব আনব করেও কেনা হয়ে ওঠেনি সেটা। এ বার শেষ মুহূর্তে উপায়? নিশ্চয় তোতার মতো সমস্যা আপনাদেরও হয়। তা হলে উপায়? বাড়িতে বসেই ঘরোয়া উপায় কী ভাবে নখের থেকে মুছে দেবেন পুরনো নেলপলিশ?

• অ্যালকোহল-এক টুকরো তুলোতে অল্প অ্যালকোহল ভিজিয়ে নিন। নেলপলিশ লাগানো নখের উপর বুলিয়ে নিন অ্যালকোহলে ভিজিয়ে রাখা তুলো। আস্তে আস্তে ঘষলেই উঠে আসবে নেলপলিশ। যে হেতু অ্যালকোহল খুব ভাল জীবাণুঘাতী তাই রঙের পাশাপাশি নখে ময়লা জমে ব্যাকটেরিয়ার সংক্রমণ হলে তাও ঠেকানো যাবে।

• ভিনিগার-অ্যালকোহলের মতোই ঘরোয়া উপায় খুব ভাল নেলপলিশ রিমুভার কাজ করে ভিনিগার। একটি পাত্রে পরিমান মতো ভিনিগার নিন। তার মধ্যে পাতিলেবু অথবা কমলা লেবুর রস মিশিয়ে নিন। পাত্রটির মধ্যে কিছু ক্ষণ নখ ডুবিয়ে রাখুন। আস্তে আস্তে তুলো দিয়ে ঘষলেই নেলপলিশের রঙ উঠে যাবে।

• গরম জল-একটি পাত্রে জল গরম করুন। সহনীয় গরম জলের মধ্যে আঙুল ডুবিয়ে রাখুন। মিনিট দশেক রাখুন। এর পর আস্তে আস্তে ঘষলেই নেলপলিশ উঠে যাবে।

• টুথপেস্ট- শুধু দাঁতের ময়লা বা হলদে ভাবই নয়, খুব ভাল নেলপলিশের কাজও করতে পারে টুথপেস্ট। নখের উপর টুথপেস্ট লাগিয়ে কিছু ক্ষণ রাখুন। দেখবেন যেন টুথপেস্ট শুকিয়ে না যায়। তুলো দিয়ে ঘষলেই উঠে যাবে নেলপলিশ।

• পারফিউম-পারফিউমের বোতল প্রায় খালি হয়ে এসেছে? তলানিতে একটুখানিই পরে আছে বোতলের নীচে। পারফিউমে মজুত থাকা অ্যাসিটন খুব ভাল নেলপলিশ রিম্যুভারের কাজ করবে। তুলোতে পারফিউম ভিজিয়ে নিন তার পর ওই ভেজানো তুলো দিয়ে নখের উপর ঘষলেই উঠে যাবে নেলপলিশ।

• হেয়ার স্প্রে- তুলোতে অল্প পরিমান হেয়ার স্প্রে ভিজিয়ে নিন। সেই তুলো নখের উপর ঘষলেই উঠে আসবে নেলপলিশ।

আর চিন্তা কেন? বাইরে থেকে নেলপলিশ রিম্যুভার না কিনে এবার ঘরোয়া উপায়ই মুছে দেওয়া যাবে নেলপলিশের রঙ। সূত্র: আনন্দবাজার
সোনালীনিউজ/এইচএআর

Sonali Bazar
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০১৭, ১০ মাঘ ১৪২৩