বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭, ৯ অগ্রহায়ণ ১৪২৪

ঘুম সম্পর্কে অদ্ভুত যে ১০ টি তথ্য!

স্বাস্থ্য ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

ঘুম সম্পর্কে অদ্ভুত যে ১০ টি তথ্য!

ঘুম আমাদের সবচাইতে প্রিয় কাজগুলোর মধ্যে একটি। ঘুমকে কাজ বলছি এর কারণ হচ্ছে ঘুমের সময় আমাদের দেহ বিছানায় এলিয়ে থাকে ঠিকই কিন্তু দেহের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ এমনকি কোষ পর্যন্ত সচল থাকে। পর্যাপ্ত পরিমাণ ঘুম সুস্থ দেহ ও মস্তিষ্কের জন্য অনেক উপকারী। কিন্তু এই ঘুম সম্পর্কে কতোটা জানেন আপনি? হলফ করে বলতে পারি খুব বেশি কিছু জানেন না। আজকে আপনাদের অবাক করতে নিয়ে এলাম ঘুম সম্পর্কিত এমনই কিছু অদ্ভুত তথ্য যা হয়তো আপনার একেবারেই জানা নেই।

১) ঘুমের সময় কি হয়? ঘুমের সময় আপনার ব্রেইন রিচার্জ হয়, দেহের ক্ষতিগ্রস্ত কোষ আপনাআপনি ক্ষতিপূরণ করে নেয় এবং দেহ অনেক গুরুত্বপূর্ণ হরমোন নিঃসরণ করে।
২) একজন পুরুষ স্বপ্নে অন্য আরেকটি পুরুষকে দেখেন স্বপ্নের প্রায় ৭০% সময় ধরে। কিন্তু একজন নারী, নারী পুরুষ উভয়কেই সমান সময়ের জন্য দেখে থাকেন।
৩) মানুষ স্বপ্নে তাদের চেহারাই দেখেন যাদের জীবনে একটিবার হলেও দেখেছেন। একেবারে অচেনা কখনো কোথাও দেখা হয় নি এমন মানুষের চেহারা স্বপ্নে দেখা সম্ভব নয়।
৪) প্যারাসমনিয়া ঘুম সংক্রান্ত সবচাইতে মারাত্মক রোগের নাম। এই রোগে আক্রান্ত ব্যক্তি ঘুমের মধ্যে মারাত্মক সব অপরাধ ঘটিয়ে ফেলেন, যেমন, গাড়ি চালানো, শিশুদের উপর যৌন অত্যাচার, খুন, ধর্ষণ ইত্যাদি।
৫) অনেকের মতে স্বপ্নে রঙ দেখা যায় না। কিন্তু সত্যি তথ্য হচ্ছে মাত্র ১২% স্বপ্ন সাদাকালো দেখায়, বাকি পুরো স্বপ্নই রঙিন থাকে। সবচাইতে মজার ব্যাপার হচ্ছে যখন সাদাকালো টিভি’র যুগ ছিল তখনকার চাইতে বর্তমানের মানুষের রঙিন স্বপ্ন দেখার হার বেরেছে।
৬) স্বপ্ন দেখা খুব স্বাভাবিক একটি শারীরিক ব্যাপার তা সেটি যে ধরনের স্বপ্নই হোক না কেন। যিনি স্বপ্ন দেখেন না তারই শারীরিক সমস্যা অর্থাৎ পারসোনালিটি ডিজঅর্ডার রয়েছে।
৭) প্রতি ৪ জোড়া বিবাহিত দম্পতির মধ্যে ১ জোড়া দম্পতি আলাদা বিছানায় ঘুমান।
৮) ঘুম কতোটা গুরুত্বপূর্ণ? অনেকেই মনে করেন খাওয়ার তুলনায় ঘুমের গুরুত্ব বেশি নয়। কিন্তু আপনি জানেন কি আপনি না খেয়ে ২ সপ্তাহ পার করে দিতে পারলেও না ঘুমিয়ে ১০ দিন পার করলে আপনি মৃত্যুবরণ করতে পারেন?
৯) ঘুম ভাঙার ৫ মিনিটের মধ্যে স্বপ্নে যা দেখেছিলেন তার ৫০% আপনি মনে করতে পারবেন না। ১০ মিনিট পর প্রায় ৯০% স্বপ্নই আপনি ভুলে যাবেন।
১০) প্রতি ৫০ জন কিশোরের মধ্যে ১ জন কিশোর ঘুমের মধ্যে বিছানায় প্রস্রাব করে ফেলে। সূত্রঃ হেলথডাইজেস্ট

সোনালীনিউজ/ঢাকা/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue