শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

ঘোষণার পরপরই কার্যকর বাড়তি মোবাইল খরচ

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ঘোষণার পরপরই কার্যকর বাড়তি মোবাইল খরচ

বাজেটে প্রস্তাবের রাত থেকেই কার্যকর হয়ে গেল মোবাইলে কথা বলার ওপর বাড়তি খরচ। বৃহস্পতিবার (২ জুন) ২০১৬-২০১৭ অর্থবছরের মোবাইল সেবার ওপর সম্পূরক কর ২ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব দেন অর্থমন্ত্রী।

বিকেলে অর্থমন্ত্রীর ঘোষণার ৬ ঘণ্টা না পেরুতেই বাড়তি এ টাকা আদায়ে এসআরও জারি করে মোবাইল অপারেটরদের কাছে চিঠি দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। নির্দেশনা পেয়ে রাত থেকে মোবাইল গ্রাহকদের কাছ থেকে বাড়তি টাকা কাটতে শুরু করে দেয় অপারেটররা।

অপারেটরা জানিয়েছে, তারা বিলিং সিস্টেম অাপডেট করে নতুন করে ৫ শতাংশ সম্পূরক শুল্ক বিল যোগ করে দিয়েছে। তবে পুরো প্রক্রিয়াটি চালু হতে এবং সফটওয়্যারে কনভার্ট
করতে কিছুটা সময় লাগছে। পুরো প্রক্রিয়া চালু হলে একজন মোবাইল গ্রাহককে ফোনে কথা বলা, ড্যাটা এসএমএস, এমএমএস এবং সব ধরনের ভ্যালু অ্যাডেড সার্ভিসে বাড়তি টাকা খরচ করতে হবে।

একজন গ্রাহক আগে যেখানে ১০০ টাকায় ১৫ টাকা ভ্যাট দিতেন এখন এই ১১৫ টাকার ওপর আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক গুনতে হবে। ফলে গ্রাহককে আরও ৫ টাকা ৭৫ পয়সা বেশি খরচ করতে হবে। সঙ্গে ১ শতাংশ সারচার্জ যুক্ত হয়ে গ্রাহককে ১০০ টাকার সেবায় খরচ করতে হবে ১২১ টাকা ৭৫ পয়সা।

এর আগে ২০১৫-২০১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও অর্থমন্ত্রী এ খাতে সম্পূরক শুল্ক ৫ শতাংশ করার প্রস্তািব দিয়েছিলেন। তখনও বাজেটের রাতেই তা কার্যকর শুরু করা হয়। পরে ব্যাপক সমালোচনার মুখে সম্পূরক শুল্ক ৫ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ করা হয়।

দেশে প্রায় সাড়ে ১৩ কোটি মোবাইল ফোন সংযোগ সক্রিয় রয়েছে। আর এদের মধ্যে প্রায় ৬ কোটি গ্রাহক মোবাইলে ইন্টারনেট সেবা ব্যবহার করছেন। এই সেক্টর থেকে সরকারের আয় প্রায় ২৫ হাজার কোটি টাকা।

সোনালীনিউজ/ঢাকা/ জেডআরসি

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩