রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১৩ ফাল্গুন ১৪২৪

চা খাওয়ার কুফল জেনে নিন

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৭, সোমবার ১১:১১ এএম

চা খাওয়ার কুফল জেনে নিন

ঢাকা: চা আমাদের সব থেকে প্রিয় পানীয়। চা খেতে সকলেই পছন্দ করেন। ঘুম থেকে উঠে এক কাপ গরম গরম চা না খেলে যেন ঘুমটাই কাটতে চায় না। কিংবা বৃষ্টির সময় এক কাপ গরম চা আমেজটাই বদলে দেয়। কেউ লিকার চা খেতে পছন্দ করেন তো কেউ আদা দেয়া, তুলসী দেয়া চা।

তবে এই পছন্দের চায়েরই যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে, তা আমাদের মাথাতেই আসে না। শুনলে অবাক হবেন, চায়েরও রয়েছে বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া। জেনে নিন সেগুলো কী কী-

১) চা-এ ক্যাফেইনজাতীয় পদার্থ থাকে। এর ফলে আমাদের বারবার প্রস্রাব পায়। অতিরিক্ত চা খেলে মূত্রবর্ধক সমস্যা দেখা দিতে পারে। এছাড়া ঘুমেরও সমস্যা তৈরি করে চা।

২) থিওফিলাইন এক ধরনের রাসায়নিক। যা চায়ে থাকে এবং কোষ্ঠকাঠিন্য সমস্যা তৈরি করে। অনেকেই মনে করেন, সকালে গরম গরম চা খেলে পেট পরিষ্কার হয়। যেখানে অতিরিক্ত চা খেলে কোষ্ঠকাঠিন্যও হতে পারে।

৩) মুড পরিবর্তনের জন্য আদর্শ ড্রাগ ক্যাফেইন। এর যেমন কিছু ভালো দিক রয়েছে, তেমনই রয়েছে কিছু খারাপ দিকও। ঘন ঘন চা খেলে ঘুমের সমস্যা হয়, উত্তেজনা বাড়ে, অস্থিরতা বাড়িয়ে দেয়, হৃদস্পন্দন বাড়িয়ে দেয়।

৪) অন্তঃসত্ত্বা মহিলাদের অবশ্যই চা এড়িয়ে চলা উচিত। অন্তঃসত্ত্বা অবস্থায় চা খেলে গর্ভপাতের সম্ভাবনা বেড়ে ‌যায়।

৫) গবেষকরা জানাচ্ছেন, যারা অতিরিক্ত চা খেয়ে থাকেন, তাদের প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা বেশি থাকে।

৬) চায়ের মধ্যে থাকা ক্যাফেইন আমাদের শরীরের রক্তসঞ্চালন ব্যবস্থার জন্য একেবারেই ভালো নয়। যাদের হৃদ‌যন্ত্রে সমস্যা রয়েছে, তাদের অবশ্যই চা খাওয়া এড়িয়ে চলা উচিত।


সোনালীনিউজ/ঢাকা/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue