সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

চিনিতে লুকিয়ে ভূত

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

চিনিতে লুকিয়ে ভূত

সোনালীনিউজ ডেস্ক

মিষ্টি না হলে মেয়ের মুখে আমার খাবার রোচে না। অগত্যা সকালে ব্রেকফাস্টে দুধ থেকে রাতের রুটি সবজি সবতেই চিনি। কিন্তু তা সত্ত্বেও আপনার সন্তানের খাবারে অরুচি। এতো যত্ন নেওয়া সত্ত্বেও দিনে দিনে দুর্বল হয়ে পড়ছে ও। আজ অ্যালার্জি তো কাল দাঁতে ব্যথা। বিশেষজ্ঞরা জানাচ্ছে এসবের পিছনে ক্রিমিনাল চিনি। চিনির মধ্যেই লুকিয়ে আছে ভূত। যা আপনার শিশুকে অসুস্থ করে তুলছে।

খাবারে অরুচি: ওর পছন্দের যতই রান্না করুন না কেন, একটু মুখে দিয়েই ব্যস হয়ে গেল খাওয়া। গবেষকরা জানাচ্ছেন এর জন্য দায়ি বেশি মাত্রায় চিনি খাওয়া। আসলে চিনির মধ্যে থাকা ক্যালোরি আপনার বাচ্চার খিদে মেরে ফেলে আর তাতেই আসে খাবারে অরুচি। এর ফলে বাচ্চার শরীরে ভিটামিন, ক্যালসিয়ামের অভাব দেখা দেয়। তাতেই দিনে দিনে দুর্বল হয়ে পড়ে আপনার সন্তান।

দাঁতের সমস্যা: নিয়ম মেনে রোজ ঘুম থেকে উঠে ও ঘুমাতে যাওয়ার আগে ব্রাশ করাচ্ছেন। কিন্তু তা সত্ত্বেও দাঁতে ব্যথা। রিজন চিনি। আর চিনি মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে সাহায্য করে। ফলে দাঁতে পোকা, ব্যথা এসব সমস্যা দেখা দেয়।

ওবিসিটি: বেশি মাত্রায় চিনি খেলে শরীরে বাড়তে থাকে ফ্যাট। অতিরিক্ত ফ্যাট হয় ওবিসিটি-এর লক্ষ্মণ।

ডায়াবেটিস: অতিরিক্ত মাত্রায় চিনি খেলে কমে যায় আপনার সন্তানের বিপাকের ক্ষমতা। বাড়তি চিনি শরীরে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। এদিকে শর্করা শরীরে ব্যবহার উপযোগী করতে ইনসুলিন আবশ্যক। ইনসুলিন রক্তের গ্লুকোজকে কোষের ভেতরে ঢুকিয়ে দেয়। কোষের ভেতরে ঢুকে গ্লুকোজ গ্লাইকোজেনে পরিবর্তিত হয় এবং ভেঙে গিয়ে ক্যালরিতে রূপান্তরিত হয়। যার ফলে রক্তে সুগার লেভেল বেড়ে যায়।

সোনালীনিউজ/এন

add-sm
Sonali Tissue
সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩