রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

চীনের সঙ্গে আমেরিকার যুদ্ধ প্রস্তুতি!

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

চীনের সঙ্গে আমেরিকার যুদ্ধ প্রস্তুতি!

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টারের দক্ষিণ-পূর্ব এশিয়া সফরকে চীনের সঙ্গে আমেরিকার যুদ্ধ প্রস্তুতির ইঙ্গিত বলে মন্তব্য করেছেন আমেরিকার রাজনৈতিক বিশ্লেষক ও মার্কিন সেনাবাহিনীর সাবেক সাইক্লোজিক্যাল ওয়াফেয়ার অফিসার স্কট বেনেট।

তিনি বলেছেন, চীনের সঙ্গে সামরিক সংঘাতের পাশাপাশি আমেরিকা ইউক্রেন ও বাল্টিক সাগর অঞ্চলের দেশগুলো নিয়ে রাশিয়ার সঙ্গেও দ্বন্দ্বে জড়িয়ে পড়তে পারে। হিটলার দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এ ধরনের কাজ করেছিলেন বলে বেনেট মন্তব্য করেন।

মঙ্গলবার কার্টার সিঙ্গাপুর গেছেন এবং সেখানে তিনি এশিয়ার বার্ষিক নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন। কথিত শাংরি-লা সংলাপে অংশ নেবেন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রী, সামরিক বাহিনীর প্রধান ও নিরাপত্তা বিশেষজ্ঞরা।

দক্ষিণ চীন সাগর নিয়ে যখন চীনের সঙ্গে আঞ্চলিক কয়েকটি দেশের সামরিক উত্তেজনা বেড়েই চলেছে তখন বার্ষিক এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের তৎপরতা ও সামরিক উপস্থিতি জোরদারের বিষয়ে আঞ্চলিক দেশগুলোর সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আলোচনায় অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। দক্ষিণ চীন সাগর নিয়ে আমেরিকা সরাসরি চীন-বিরোধী দেশগুলোর পক্ষ নিয়েছে।

দক্ষিণ চীন সাগর ইস্যুতে মার্কিন অবস্থানকে স্কট বেনেট পাগলামিপূর্ণ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এ ধরনের সামরিক সংঘাতে জড়িয়ে পড়া হলে তা হবে আমেরিকার সংবিধানের লঙ্ঘন কারণ মার্কিন সংবিধানে সেনাবাহিনী ব্যবহারের কথা বলা হয়েছে শুধুমাত্র দেশের জনগণ ও ভৌগোলিক অখ-তা রক্ষার জন্য।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩