মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭, ৪ মাঘ ১৪২৩

চোখ সুস্থ রাখার তিন ব্যায়াম

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ১১:৩৭ এএম

চোখ সুস্থ রাখার তিন ব্যায়াম

সোনালীনিউজ ডটকম ডেস্ক : মানুষের শরীরের স্পর্শকাতর অঙ্গগুলোর একটি চোখ। এই অঙ্গে এক কণা ধূলা অনেক অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। অথচ এই চোখের প্রতি আমরা কতটুকুই বা নজর দিই? শরীরের যত্ন নিতে ব্যায়াম করেন অনেকেই কিন্তু চোখের ব্যায়াম করেন খুব কম সংখ্যক মানুষই। আজকের দিনে অধিকাংস মানুষেরই কাজ কম্পিউটার বা ল্যাপটপে। তাতে চোখের ক্ষতি হয় সেকথা কারও অজানা নয়। কিন্তু তাতেও চোখের প্রতি নজর দেন খুব কম মানুষ। কিন্তু চোখকে ঠিক রাখার জন্য প্রতিদিন কয়েকটি ব্যায়ামই যথেষ্ট। আর এর জন্য আপনার অতিরিক্ত সময় বের করারও দরকার নেই। কর্মক্ষেত্রে বসেই আপনি করতে পারেন এই সহজ অথচ উপকারী এই ব্যায়ামগুলো। চলুন এবার দেখে নেওয়া যাক চোখের উপকারী তিনটি ব্যায়াম।

ব্যায়াম-১: কাজের ফাঁকে খানিকটা সময় চোখ বন্ধ করে রাখুন। হাতে হাত ঘষে হাতের তালু কিছুটা গরম করে বন্ধ চোখের ওপর রাখুন। হাতের তালু এমনভাবে রাখুন যাতে ভেতরে কোনো আলো না যেতে পারে। দুই মিনিট এভাবে চোখ বন্ধ করে রাখুন। দিনে বেশ কয়েকবার এরকম করলে আপনার চোখের বিশ্রাম হবে।

ব্যায়াম-২: যারা কম্পিউটার ও মোবাইল ফোন বেশি মাত্রায় ব্যবহার করেন তাদের চোখ শুকিয়ে যাওয়ার সমস্যায় ভুগতে দেখা যায়। তাদের জন্য ব্যায়াম হচ্ছে একটানা তাকিয়ে না থেকে ঘন ঘন চোখের পাতা ফেলা। কম্পিউটার ও মোবাইল ফোন ব্যবহারের সময় সাধারণের তুলনায় ঘন ঘন চোখের পাতা ফেলুন। এতে চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি মিলবে।

ব্যায়াম-৩: প্রতিদিন রাতে ঘুমানোর সময় বিছানায় শুয়ে চোখ বন্ধ করুন। এরপর চোখের পাতা আঙুলের ডগা দিয়ে হালকা করে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। ভ্রুর নিচের দিক ও চোখের নিচের দিক এভাবে দুই মিনিট ম্যাসাজ করে নিন। এতে ঘুমও ভালো হবে। আপনার চোখের অতিরিক্ত ক্লান্তিও দূর হবে। প্রশান্তি আসবে।

Sonali Bazar
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭, ৪ মাঘ ১৪২৩