শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭, ৭ মাঘ ১৪২৩

ছেলেদের উজ্জ্বল ঝলমলে চুল

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

ছেলেদের উজ্জ্বল ঝলমলে চুল

সোনালীনিউজ ডেস্ক

ছেলেদের চুলের নানা রকম সমস্যা দেখা দেয়।এর মধ্যে প্রধান যেটা তা হচ্ছে চুলে খুশকীর সমস্যা।এছাড়া তো রয়েছেই চুল পড়ে যাওয়া,চুলের আগা ফেটে যাওয়া কিংবা চুলের রুক্ষতা।অনেকেই বুঝে উঠতে পারেন না কিভাবে যত্ন নিলে চুলের এসব সমস্যার সমাধান সম্ভব।এক্ষেত্রে-

-নিয়মিত নিতে হবে চুলের যত্ন।দিনে তিন চারবার চুল আঁচ্রাবেন।এতে মাথার ত্বকে রক্ত সঞ্চালন হবে ভালো আর চুল থাকবে সতেজ।

-গোসল করার পর চুল ভেজা অবস্থায় আঁচ্রাবেন না।কিছুটা শুকিয়ে এলে আঁচ্রাবেন।ভালো করে চুল মুছে নিবেন।

-ছেলে বলে কী চুলে তেল ব্যবহার করবেন না? সপ্তাহে তিন থেকে চার দিন মাথায় তেল ম্যাসাজ করুন।এর আগে তেল একটু গরম করে নিতে পারেন।ম্যাসাজ করবেন অন্তত ২০ থেকে ২৫ মিনিট।

-চুলে উজ্জ্বলতা আনতে হলে রাতে ভিজিয়ে রাখা চায়ের পাতা দিয়ে সকালে চুল ধুয়ে শ্যাম্পু করে নিন।দেখবেন চুলে এসেছে উজ্জ্বলতা।

– কলা, ডিমের কুসুম, আপেল, পেঁপে, আঙুর, কমলা ইত্যাদি ব্লেন্ডারে মিশিয়ে ৩০-৪০ মিনিট চুলে লাগিয়ে রেখে শ্যাম্পু দিয়ে ধুলে চুলের রেশমি ভাব ফিরে আসবে।

-লম্বা চুলে খুশকির প্রবণতা বেশি হলে টকদই, লেবুর রস ও নিমপাতার রস একত্রে মিশিয়ে ৩০ মিনিট চুলে লাগিয়ে রেখে তা ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুই দিন এভাবে করলে ভালো ফল পেতে পারেন।

-খুশকীর প্রভাব থেকে মুক্তি পেতে চুলকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।পেঁয়াজের রস চুলে লাগিয়ে রেখে কিছুক্ষণ পর ভালো করে চুল ধুয়ে ফেলুন।

যেহেতু সময়টা শীতকাল তাই এ সময় ধুলোবালির প্রকোপ বেশি।তাই এ সময় বাইরে বের হতে হলে মাথায় ক্যাপ বা হ্যাট ব্যবহার করুন।এতে চুল ধুলো ময়লা থেকে রক্ষা পাবে আর উজ্জ্বলতাও বজায় থাকবে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭, ৭ মাঘ ১৪২৩