শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪

জবিতে ১৫ সেপ্টেম্বর ভর্তি পরীক্ষা শুরু

জবি প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার ০৭:৩৮ পিএম

জবিতে ১৫ সেপ্টেম্বর ভর্তি পরীক্ষা শুরু

জাবি: 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুক্রবার (১৫ সেপ্টেম্বর) শুরু হচ্ছে। এ বছর মোট ২ হাজার ৭৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন মোট ১ লাখ ২২ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। প্রতি আসনের জন্য লড়বেন ৪৪ জন শিক্ষার্থী।

'সি' ইউনিটের পরীক্ষা একযোগে ছয়টি পরীক্ষা কেন্দ্রে শুক্রবার বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবার ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত) ৪৬০টি আসনের বিপরীতে ১৩,০৫৬ জন, অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ২৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে।

আসন বিন্যাস: ৩০০০০১ থেকে ৩০১৫২০ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরটরি স্কুল অ্যান্ড কলজ (ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস), ৩০১৫২১ থেকে ৩০৩০২০ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (ফুলার রাড, ঢাকা বিশ্ববিদ্যালয়), ৩০৩০২১ থেকে ৩০৮৮৮২ পর্যন্ত জগনাথ বিশ্ববিদ্যালয়, ৩০৮৮৮৩ থেকে৩১০৩৬২ পর্যন্ত প্রগোজ ল্যাবরটরি স্কুল অ্যান্ড কলেজ (আই.ই.আর, জবি), ৩১০৩৬৩ থেকে ৩১১২৯২ পর্যন্ত ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল(লক্ষ্মীবাজার, ঢাকা), ৩১১২৯৩ থেকে ৩১২১৮২ পর্যন্ত,বাংলাবাজার সরকারি বালিকা উচ বিদ্যালয় (বাংলাবাজার, ঢাকা), এবং ৩১২১৮৩ থেকে ৩১৩০৫৬ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদর ঢাকা কলেজিয়েট স্কুল (সদরঘাট, ঢাকা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই কেন্দ্রের মূল ফটক বন্ধ হয়ে যাবে। এরপর কোনো পরীক্ষার্থী পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষার কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলটর, ঘড়ি ও অন্য যে কোনো প্রকার ইলকট্রনিকস ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার্থীদর হাফ শার্ট ও স্যান্ডেল (জুতা ও মোজা ব্যতীত) পরিধান করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। এক কেন্দ্রের পরীক্ষার্থী অন্য কেন্দ্রে পরীক্ষা দিতে পারবে না, দিলে তার উত্তরপত্র বাতিল করা হবে।

একই শিক্ষাবর্ষের ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে শনিবার (১৬ সেপ্টেম্বর)। এই ইউনিটে ১৫০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী। পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পর্যন্ত।

এছাড়া 'বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২২ সেপ্টেম্বর। এই ইউনিটে ৭৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৮ হাজার ৭৫৬ জন শিক্ষার্থী। পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পর্যন্ত।

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৩ অক্টোবর। এই ইউনিটে ৭৯৭টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫৯ হাজার ৪১০ জন শিক্ষার্থী। পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পর্যন্ত।

‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২০ অক্টোবর। এই ইউনিটে ৫৮০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৮ হাজার ৭৩৪ জন শিক্ষার্থী। পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পর্যন্ত।

এছাড়াও ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট(http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info) এ পাওয়া যাবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue