শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

জানাযার তৃতীয় তাকবিরের পর দোয়া

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

জানাযার তৃতীয় তাকবিরের পর দোয়া

সোনালীনিউজ ডেস্ক

জানাযার নামাজ ফরজে কিফায়া। রুকু ও সিজদাবিহীন এ নামাজ মূলত মৃত ব্যক্তির জন্য মাগফিরাতের সুপারিশ এবং জানাযা আদায়কারীর জন্য অনেক সাওয়াবের কাজ। জানাযার প্রথম তাকবিরের পর ছানা এবং দ্বিতীয় তাকবিরের পর দরূদে ইবরাহিম পড়তে হয়। তার পর মৃত ব্যক্তি যদি বালেগ তথা প্রাপ্ত বয়স্ক হয় তবে তার জন্য তৃতীয় তাকবিরের পর ইখলাসের সাথে হাদিসে বর্ণিত দোয়া করা। দোয়াটি তুলে ধরা হলো-

উচ্চারণ : আল্লাহুম্মাগফির লিহাইয়িনা ওয়া মাইয়িতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া সগিরিনা ওয়া কাবিরিনা ওয়া জাকিরিনা ওয়া উনছানা। আল্লাহুম্মা মান আহইয়াইতাহু মিন্না ফাআহয়িহি আ’লাল ইসলাম। ওয়া মান তাওয়াফফাইতাহু মিন্না ফাতাওয়াফফাহু আ’লাল ঈমান। আল্লাহুম্মা লা তাহরিমনা আঝরাহ ওয়া লা তুদিল্লানা বাআ’দা। (মুসনাদে আহমাদ, তিরমিজি, আবু দাউদ, ইবনে মাজাহ, মিশকাত)

অর্থ : হে আল্লাহ! আমাদের জীবিত, আমাদের মৃত, আমাদের মধ্যে উপস্থিত ও অনুপস্থিত, আমাদের ছোট ও বড়, আমাদের পুরুষ ও নারী সবার গোনাহ ক্ষমা করে দিন।

হে আল্লাহ! আপনি যাদের জীবিত রেখেছেন তাদেরকে ইসলামের উপর জীবিত রাখুন। আপনি যাদের মৃত্যু দেন, তাদের ঈমানের সঙ্গে মৃত্যু দান করুন।

হে আল্লাহ আমাদেরকে তার সাওয়াব থেকে বঞ্চিত করবেন না। এবং তার মৃত্যুর পর আমাদেরকে গোমরাহ বা বিপদে ফেলবেন না।

এ ছাড়াও হাদিসে আরো অনেক দোয়া এসেছে। সুযোগ থাকলে আমরা সবগুলো দোয়া শিখে নিবে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জানাযার নামাজে উক্ত দোয়ার মাধ্যমে মৃত ও জীবত সবার জন্য দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩