শনিবার, ২২ জুলাই, ২০১৭, ৭ শ্রাবণ ১৪২৪

জানুয়ারিতে ২৪০৪ কোটি টাকার রপ্তানি আয় বৃদ্ধি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

জানুয়ারিতে ২৪০৪ কোটি টাকার রপ্তানি আয় বৃদ্ধি

সোনালীনিউজ রিপোর্টার

চলতি অর্থবছরের (২০১৫-১৬) জানুয়ারি মাসে দেশের পণ্য রপ্তানি থেকে আয়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে। পাশাপাশি গত অর্থবছরের একই সময়ের চেয়ে চলতি অর্থবছরে এ মাসে এর পরিমাণ বেড়েছে ১০ শতাংশের বেশি।  

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ তথ্যমতে, চলতি অর্থবছরের জানুয়ারিতে দেশের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৫ হাজার ৪৮৫ কোটি চার লাখ টাকা। গত অর্থবছরের (২০১৪-১৫) এ মাসে এর পরিমাণ ছিল ২৩ হাজার ৮১ কোটি ২০ লাখ টাকা। এ হিসাবে আগের অর্থবছরের চেয়ে চলতি অর্থবছরের জানুয়ারি মাসে রপ্তানি আয় বেড়েছে ১০ দশমিক ৪১ শতাংশ বা  দুই হাজার ৪০৩ কোটি ৮৪ লাখ টাকা।

এ ছাড়া চলতি অর্থবছরের সাত মাসে (জুলাই-জানুয়ারি) পণ্য রপ্তানি থেকে আয় হয়েছে এক লাখ ৫৪ হাজার ১৫৬ কোটি ২৪ লাখ টাকা। এটি লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ২ শতাংশ বেশি। গত অর্থবছরের একই সময়ে পণ্য রপ্তানি থেকে আয় হয় এক লাখ ৪২ হাজার ৩৯৪ কোটি টাকা। অর্থাৎ গত অর্থবছরের প্রথম সাত মাসের চেয়ে চলতি অর্থবছরের একই সময়ে পণ্য রপ্তানিতে আয় ৮ দশমিক ২৬ শতাংশ বেড়েছে।

চলতি অর্থবছরের জানুয়ারি মাসে বিভিন্ন খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৫ হাজার ৪৮৫ কোটি চার লাখ টাকা। এ মাসে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৪ হাজার ২৩২ কোটি টাকা। অর্থাৎ জানুয়ারি মাসে লক্ষ্যমাত্রার চেয়ে এক হাজার ২৫৩ কোটি বা ৫ দশমিক ১৭ শতাংশ বেশি আয় হয়েছে।

চলতি অর্থবছরের প্রথম সাত মাসে তৈরি পোশাকের নিটওয়্যার খাতে আয় হয়েছে ৬০ হাজার ৮১৪ কোটি টাকা। এটি লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৬ শতাংশ বেশি। ওভেন খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৬৫ হাজার ২৭৬ কোটি টাকা। এটি লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৫৭ শতাংশ বেশি। চলতি অর্থবছরের প্রথম সাত মাসে হিমায়িত খাদ্য রপ্তানি আয় হয়েছে দুই হাজার ৬৫৪ কোটি টাকা। এটি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৫৫ শতাংশ কম।

এ ছাড়া কৃষিপণ্য রপ্তানিতে আয় ১৭ দশমিক ৪৩ শতাংশ, প্লাস্টিক পণ্য ১৪ দশমিক ৭ শতাংশ, চামড়া ও চামড়াজাত পণ্য ১ দশমিক ২২ শতাংশ, পাট ও পাটজাত পণ্য ১ দশমিক ৪ শতাংশ ও হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় ৬ দশমিক ৪৪ শতাংশ কমেছে।

গত অর্থবছরের প্রথম সাত মাসের চেয়ে চলতি অর্থবছরের একই সময়ে পেট্রোলিয়াম জৈব পণ্যের রপ্তানি আয় প্রায় ৩৮ শতাংশ বেড়েছে। এ ছাড়া রাবার ও রাবার পণ্য রপ্তানিতে ৩৮ দশমিক ৭৫ শতাংশ, প্রকৌশল পণ্য ২৪ শতাংশ, কাঠ ও কাঠজাত পণ্য ৫৮ দশমিক ৩৮ শতাংশ, কেমিক্যাল পণ্য ৭ দশমিক ৫ শতাংশ ও হোম ওভেন গার্মেন্ট পণ্য রপ্তানিতে আয় ১২ দশমিক ২৯ শতাংশ বেড়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue