শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

জিডিপি প্রবৃদ্ধির সংশোধনী দিল বিশ্বব্যাংক

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

জিডিপি প্রবৃদ্ধির সংশোধনী দিল বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক
বিশ্বব্যাংকের ওয়াশিংটন অফিসের দেওয়া বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রার সংশোধনী দিয়েছে ঢাকা অফিস। সংস্থাটি বলেছে, চলতি ২০১৫-২০১৬ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশ। এর আগেও তেমনটিই বলেছিল আন্তর্জাতিক এই সংস্থাটি। তবে সর্বশেষ প্রতিবেদনে ভুলে ৬ দশমিক ৭ লেখা হয়েছিল বলে সংশোধনী দিয়েছে সংস্থাটির ঢাকা অফিস।
উল্লেখ্য, ৬ জানুয়ারি ওয়ার্ল্ড ইকোনমিক প্রসপেক্টস-২০১৬ প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক। ওয়াশিংটন থেকে প্রকাশিত ওই প্রতিবেদনে দেখানো হয়, বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৭ শতাংশ। কিন্তু গত বছরের এপ্রিলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, ২০১৬ সালের জুন পর্যন্ত ৬ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। অর্থাৎ প্রথম রিপোর্টের চেয়ে সর্বশেষ রিপোর্টে প্রবৃদ্ধি দশমিক ২ শতাংশ বাড়ানো হয়েছে। কী কারণে প্রবৃদ্ধি ২ শতাংশ বাড়বে তার কোনো ব্যাখ্যা প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।
এ প্রসঙ্গে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন সাংবাদিকদের বলেন, চলতি ২০১৫-২০১৬ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি আগের অবস্থানেই রয়েছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে কিছুটা ভুল রয়েছে। চলতি বছর শেষে ৬ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। আর পরের অর্থবছর অর্থাৎ ২০১৬-১৭ সালে ৬ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির কথা বলা হয়েছে। কিন্তু তাদের প্রধান কার্যালয় ভুলে চলতি বছরের জায়গায় পরের বছরের তথ্য বসিয়েছে। তিনি বলেন, এ রিপোর্ট প্রকাশের পর ঢাকা অফিস থেকে সংশোধনী পাঠানো হয়েছে। আশা করছি, অনলাইন সংস্করণে শিগগিরই এটি সংশোধন হবে।
৬ জানুয়ারি প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক প্রসপেক্টসে বলা হয়, চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার হবে ৬ দশমিক ৭ শতাংশ। ২০১৬-১৭ সালে ৬ দশমিক ৮ শতাংশ এবং ২০১৭-১৮ সালে ৬ দশমিক ৮ শতাংশ। তবে সংস্থাটির ঢাকা অফিস বলেছে, চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৫ শতাংশ, ২০১৬-১৭ সালে ৬ দশমিক ৭ শতাংশ এবং ২০১৭-১৮ সালে ৬ দশমিক ৮ শতাংশ।
গত বছরের এপ্রিলে বাংলাদেশ ডেভেলপমেন্ট নামে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল বিশ্বব্যাংক। তার দুই মাস পর ২০১৪-১৫ অর্থবছর শেষ হয়েছে। আর ওই বছরের ব্যাপারে বিশ্বব্যাংকের পূর্বাভাস ছিল প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৬ শতাংশ।

সোনালীনিউজ/এমএইউ

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩