সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

জেনে নিন ঠান্ডা চা এর ৬টি স্বাস্থ্য উপকারিতা

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

জেনে নিন ঠান্ডা চা এর ৬টি স্বাস্থ্য উপকারিতা

সোনালীনিউজ ডেস্ক

চা পান করার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু এই গরমে চা বেশি পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই এইসময় গরম চায়ের পরিবর্তে আইসড চা পান করতে পারেন। হয়তো আপনি ভাবছেন আইসড বা বরফ চা স্বাস্থ্যের জন্য আরও বেশি ক্ষতিকর। এটি আপনার একদম ভুল ধারণা। আইসড চায়েরও রয়েছে অনেকগুলো স্বাস্থ্যগুণ। এমন কিছু স্বাস্থ্যগুণ সম্পর্কে আসুন জেনে নেয়া যাক।

১। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ
গ্রিণ টি হোক অথবা লাল চা- উভয় বরফ চায়েই প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা হাড় মজবুত করার পাশাপাশি ভাঙ্গা হাড় মেরামত করতে সাহায্য করে থাকে। ঠান্ডা গ্রিণ টি বিভিন্ন ক্যান্সার যেমন স্তন ক্যান্সার, ফুসফুস ক্যান্সার ইত্যাদি প্রতিরোধ করতে সাহায্য করে থাকে হার্ভার্ড হেলেথ পাবলিকেশন এমনটি মনে করে থাকেন।

২। সানবার্ন দূর করতে
ঠান্ডা চায়ে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা সূর্যের ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে থাকে। এটি আপনি টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন। সবুজ ঠান্ডা চায়ের ফ্ল্যাভোনয়েড নামক উপাদান ত্বকে বলিরেখা, রিংকেল দূর করতে সাহায্য করে।

৩। ওজন হ্রাস করতে
সবুজ চা বা গ্রিণ টি ওজন হ্রাস করতে সাহায্য করে তা আমরা সবাই জানি। ঠান্ডা চা পেট অনেকক্ষণ ভরে থাকা অনুভূতি দিয়ে থাকে। এমনকি এটি চিনি খাওয়া নিয়ন্ত্রন করে। যা শরীরের ক্যালরি বার্ন করতে সাহায্য করে থাকে। মেটাবলিজমকে নিয়ন্ত্রণ করে ওজন হ্রাস করতে সাহায্য করে থাকে আইসড টি।

৪। পেশি এবং হাড় মজবুত করতে
ঠান্ডা চায়ের অ্যান্টি অক্সিডেন্ট রক্তচাপ নিয়ন্ত্রণ রাখার পাশপাশি ফ্ল্যাভোনয়েড উপাদান হাড় মজবুত করে থাকে। নিয়মিত ঠান্ডা চা পান করার ফলে পেশী মজবুত হয়ে থাকে।

৫। হৃদরোগের ঝুঁকি হ্রাস করে
MedlinePlus এর মতে কালো চা ধমনীর ব্লক খুলে দেয়। যা হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করে। “Food & Function” আরেক জরিপে প্রকাশ করেছে কালো চা এবং গ্রিণ টি ১০ থেকে ২০ শতাংশ হ্রদরোগের ঝুঁকি কমিয়ে দিয়ে থাকে।

৬। মানসিক প্রশান্তি লাভ
চিনিছাড়া বরফ চায়ে ক্যাফিন থাকে যা মানসিক প্রশান্তি দেয়। দিনের শুরুতে এক কাপ বরফ চা আপনাকে সারাদিনের কাজের শক্তি দিয়ে থাকে। এক কাপ চায়ে ৫০ মিলিগ্রাম ক্যাফিন থাকে। সাধারণত মনে করা হয় ৪০ থেকে ৪০০ মিলিগ্রাম ক্যাফিন মানসিক প্রশান্তি দিয়ে থাকে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
সোমবার, ০৫ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩