রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

জেনে নিন স্মরণ শক্তি বৃদ্ধির উপায়

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

জেনে নিন স্মরণ শক্তি বৃদ্ধির উপায়

সোনালীনিউজ ডেস্ক

ইলম বা জ্ঞান হলো আল্লাহ তাআলা প্রদত্ত নূর বা আলো। আলো যেখানে প্রবেশ করে সেখানে অন্ধকার থাকতে পারে না। সুতরাং জ্ঞানের আলোয় আলোকিত হওয়ার পূর্বে ক্বলব বা অন্তর থেকে অপবিত্র জিনিস তথা গোনাহমুক্ত অন্তর গড়তে হবে। স্মরণশক্তি বৃদ্ধির ব্যাপারে ইমাম শাফেঈ ও ইয়াহইয়া ইবনে ইয়াহইয়া রহমাতুল্লাহি আলাইহিমের দুটি গুরুত্বপূর্ণ ঘটনা তুলে ধরা হলো-

মানুষ যখন নিয়মিত পাপ তথা গোনাহ করতে থাকে তখন তার স্মৃতিশক্তি বিলুপ্ত হয়। সঠিক জ্ঞান অর্জনে সে ব্যর্থ হয়। গোনাহ আর জ্ঞান এক সঙ্গে অবস্থান করতে পারে না।

>> ইমাম শাফেই রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘আমি আমার ওস্তাদ হজরত ওয়াকি রহমাতুল্লাহি আলাইহির কাছে স্মৃতিশক্তি দুর্বলতার ব্যাপারে জানালে তিনি বলেন, আমি যেন পাপ কাজ থেকে দূরে থাকি। তিনি বলেন, জ্ঞান হলো আলো, আল্লাহ প্রদত্ত জ্ঞানের আলো কোনো পাপাচারীকে দান করা হয়।’ কারণ পাপ মানুষের অন্তরকে অপবিত্র করে ফেলে। অপবিত্র স্থানে জ্ঞানের আলো প্রবেশ করতে পারে না।

>> ইয়াহইয়া বিন ইয়াহইয়া বলেন, ‘এক ব্যক্তি মালিক ইবনে আনাসকে প্রশ্ন করেছিলেন, ‘হে আল্লাহর বান্দা! আমার স্মৃতিশক্তিকে শক্তিশালী করে দিতে পারে এমন কিছু আছে কি? তিনি বলেন, স্মৃতিকে শক্তিশালী করার একমাত্র মাধ্যম হলো পাপ কাজ ছেড়ে দেয়া।’

পরিশেষে...
যখন কোনো মানুষ পাপ করে তখন তার অন্তর দুর্বল হয়ে যায়। কেউ কেউ বলেন, অন্তর মরে যায়। এ পাপকার্য তাকে উদ্বেগ ও উৎকন্ঠার দিকে তাড়িত করে। পাপকর্ম তাকে ব্যতিব্যস্ত করে তোলে। ফলে তার আবেগ-অনুভূতি নিস্তেজ হয়ে যায়। ফলে জ্ঞানের কল্যাণকর আলো তার মধ্যে প্রবেশ করতে পারে না।

তাই মুসলিম উম্মাহর উচিত স্মরণ শক্তি বৃদ্ধির জন্য সকল প্রকার পাপ বা গোনাহ থেকে দুরে থাকা। আল্লাহ তাআলা সবাইকে পাপ কাজ করা থেকে দুরে রাখুন। আত্মাকে পবিত্র রেখে জ্ঞানার্জন ও স্মরণ শক্তির বৃদ্ধির তাওফিক দান করুন। আমিন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩