শনিবার, ২৯ জুলাই, ২০১৭, ১৩ শ্রাবণ ১৪২৪

ঝাল খাবারে দীর্ঘায়ু বাড়ে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৩ পিএম

ঝাল খাবারে দীর্ঘায়ু বাড়ে

সোনালীনিউজ ডেস্ক
যাঁরা মরিচ পছন্দ করেন, তাঁদের জন্য সুখবর আছে! তাঁরা হয়তো কিছু বেশি সময় বাঁচতে পারেন বা দীর্ঘ জীবন পেতে পারেন। সম্প্রতি চীনের একটি বড় গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

গবেষণার ফলাফলে বলা হয়, যাঁরা সপ্তাহে একদিন বা এর কম খান, তাঁদের তুলনায় যাঁরা সপ্তাহে তিন থেকে চার দিন ঝাল বা মসলাজাতীয় খাবার খান, তাঁদের স্বাস্থ্য ভালো থাকে বেশি। ব্রিটিশ মেডিকেল জার্নালের বরাত দিয়ে কানাডিয়ান লিভিং প্রকাশ করেছে এ বিষয়ে একটি প্রতিবেদন।

৩০ থেকে ৭৯ বছর বয়সী ৪৮ লাখ সাত হাজার লোকের ওপর চার বছর ধরে এ গবেষণা চালানো হয়। অংশগ্রহণকারীদের মধ্যে যাঁরা তাজা এবং শুকনো মরিচ দিনে অন্তত এক অথবা দুবার খান, তাঁদের জীবনে রোগবালাই কম থাকে।

গবেষণার ফলাফলে দেখা যায়, মসলাজাতীয় খাবার ক্যানসার, কিছু হার্টের অসুখ এবং শ্বাসের বিভিন্ন অসুখের ঝুঁকি কমায়। চীনা একাডেমি অব মেডিকেল সায়েন্সের গবেষকরা বলেন, তবে গবেষণাটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। এ সম্পর্ক বোঝার জন্য আরো গবেষণার প্রয়োজন আছে।

গবেষকরা বলেন, মরিচের মধ্যে রয়েছে বায়োক্যাটিভ উপাদান। যেমন : ক্যাপসেইচিন, ভিটামিন-সি এবং অনান্য পুষ্টি, যা দেহের জন্য ভালো। গবেষকরা বলেন, মরিচের মধ্যে রয়েছে অ্যান্টিওবেসিটি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্ল্যামেটোরি এবং অ্যান্টিক্যানসারের গুণ। শুকনো মরিচের থেকে কাঁচামরিচের মধ্যে এই দীর্ঘায়ুর সঙ্গে সম্পর্ক বেশি। তাই খাদ্যতালিকায় মরিচ রাখার পরামর্শই দিয়েছেন বিশেষজ্ঞরা।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue