রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

টুইটার নিয়ে বললেন ডরসি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

টুইটার নিয়ে বললেন ডরসি

সম্প্রতি ব্যবহার ‘আরও সহজ’ এবং ‘নতুনদের জন্য আরও আকর্ষণীয়’ করতে নিজেদের কিছু নিয়ম পুরোপুরি ঢেলে সাজানোর কথা জানায় মাইক্রোব্লগিং সাইট টুইটার। এই পরিবর্তনের ফলে ব্যবহারকারীরা পোস্টে ১৪০ অক্ষরের সীমারেখা লঙ্ঘন না করেই ছবি ও ভিডিওসহ মাল্টিমিডিয়া কনটেন্ট টুইট করতে পারবেন।

সেইসঙ্গে ব্যবহারকারীদের মধ্যে আলাপচারিতা ব্যবস্থাপনার উপায়ও বদলাচ্ছে সাইটটি।

তবে এই পরিবর্তন খুব শিগগিরই আসছে না, বরং এটা নিয়ে কাজ চালানো হচ্ছে। এমনটাই বোঝা যায় টুইটার প্রধান জ্যাক ডরসি-এর কথায়। বিবিসিকে তিনি বলেন, “আমরা উন্নতি করছি, আর এটা ভালোই হচ্ছে, পরিবর্তনে কিছুটা সময় প্রয়োজন।”

শুধু এখানেই নয়, টুইটারের বর্তমান অবস্থা, গতিপ্রকৃতি নিয়েও মত দেন তিনি। "আমরা টুইটারকে সময়ের স্রোতে ছেড়ে দিচ্ছি না। এটা সংক্ষিপ্ততার ধারণা, দ্রুততার ধারণা। এর মানে কিছু একটা নিয়ে চিন্তা কররে সমর্থ হওয়া আর এটা সারা বিশ্বে স্থাপন করা", মন্তব্য তার।

বাস্তব নাম দেওয়া নিয়ে ফেইসবুকের মতো নীতিমালা না থাকায়, অনেক ব্যবহারকারী পরিচয় গোপন করে, বিভিন্ন ঘৃণ্য মন্তব্য করে থাকেন, অনেক সময় এসব আক্রমণের শিকার হন অনেক জনপ্রিয় ব্যক্তিরাও। এ নিয়ে ডরসি বলেন, "আমি মনে করি না নেতিবাচক আর হয়রানিরমূলক ঘটনা টুইটারেই নতুন। এটা পুরো খাত জুড়ে বিশ্বব্যাপী একটি ইসু, যা আমাদের সমাধান করতে হবে। আর আমাদের প্রতিষ্ঠানের জন্য আমরা একে গুরুত্ব দিয়ে দেখছি।"

টুইটারকে বিক্রি করা হবে কিনা, এমন প্রশ্নের জবাবে সরাসরি 'না' বলেননি ডরসি। তবে, বলেছেন, "আমরা টুইটারকে চমৎকার করার দিকে নজর দিচ্ছি আর আর এমন কিছু বানাতে চাচ্ছি যা মানুষ প্রতিদিন ব্যবহার করতে চাইবে।"

তিনি আরও বলেন, "আমরা একটি স্বাধীন প্রতিষ্ঠান আর উঠতি অবস্থায় আছি আর আমরা এটা তৈরি চালিয়ে যেতে চাই।"

যদি গুগল এসে এখন তাদের চেকবই দিয়ে দেয়? তখন কী হবে? "আমরা আমাদের সেবা উন্নত করার দিকে মনোযোগ দিচ্ছি"-এটাই ছিল ডরসি'র জবাব।
২০১৪ সালের পর থেকে টুইটারের শেয়ার মূল্য তাদের সর্বোচ্চ মূল্য ৬৯ ডলার থেকে নেমে ১৪ ডলারে এসে থামে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩