রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭, ৩ পৌষ ১৪২৪

ট্যানারি পল্লীর নির্মাণ কাজ ৪ সপ্তাহে শেষ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার ০৬:১৩ পিএম

ট্যানারি পল্লীর নির্মাণ কাজ ৪ সপ্তাহে শেষ করার নির্দেশ

ঢাকা: সাভারের ট্যানারি পল্লীর অবকাঠামোগত নির্মাণকাজ আগামী ৪ সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে কঠিন বর্জ্য যাতে তরল বর্জ্যের সঙ্গে মিশে না যায়, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

 আগামী ৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) মনিটরিংয়ের বিষয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে আদেশে।

পরিবেশবাদী সংগঠন বেলার করা আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার(১২ অক্টোবর) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দা রিজোয়ানা হাসান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।

এর আগে গত জুলাই মাসে ধলেশ্বরী নদীর দূষণ ঠেকাতে সাভারের ট্যানারি পল্লির বর্জ্য পরিশোধন ব্যবস্থার বিষয়ে হাইকোর্টে আবেদন করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

আবেদনে সাভারের ট্যানারি পল্লির পরিবেশ দূষণ নিয়ন্ত্রণকারী ক্রম (ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক) রিকভারি ইউনিট, লবণাক্ততা দূষণ প্রতিরোধক এবং কঠিন বর্জ্য পরিশোধকের সর্বশেষ অবস্থা জানতে চাওয়া হয়।

সোনালীনিউজ/আতা

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue