রবিবার, ২৪ জুন, ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫

ট্রাম্পের সঙ্গে বৈঠকে ‘এখনো সাড়া দেয়নি’ কিম

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ মার্চ ২০১৮, মঙ্গলবার ১২:১১ পিএম

ট্রাম্পের সঙ্গে বৈঠকে ‘এখনো সাড়া দেয়নি’ কিম

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-আনের বৈঠকের বিষয়ে এখন পর্যন্ত পিয়ংইয়ং থেকে কোনো সাড়া পায়নি দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান উত্তেজনার প্রশমন ঘটাতে কাজ করছে সিউল।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র সোমবার (১৩ মার্চ) এক বিবৃতিতে বলেছেন, উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র বৈঠক নিয়ে এখন পর্যন্ত পিয়ংইয়ংয়ের কাছ থেকে আনুষ্ঠানিক সাড়া আমরা পাইনি। মনে হচ্ছে, খুবই সাবধান হয়ে তারা বিষয়টি বিবেচনা করছে। নিজেদের অবস্থান সম্পর্কে পরিস্কার হতে তাদের সময় প্রয়োজন।

পরমাণু প্রকল্প নিয়ে উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র আলোচনার পথ সুগম করতে গত ৫ মার্চ দক্ষিণ কোরিয়ার শীর্ষ কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল দুই দিনের সফরে পিয়ংইয়ং যান। সেখানে কিম তাদের উষ্ণ অভ্যর্থনা জানান।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার দলটি ওয়াশিংটনে যায় এবং পরদিন ট্রাম্পের হাতে কিমের আমন্ত্রণপত্র তুলে দেয়। ট্রাম্প তা সাদরে গ্রহণ করেন বলে পরে সাংবাদিকদের জানান প্রতিনিধিরা।

শুক্রবার এক টুইটে কিমের সঙ্গে বৈঠকে বসার আশা প্রকাশ করেন ট্রাম্প। বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনাই বেশি এবং বৈঠক হবে, যদি বৈঠক ঠিকমত শেষ হয় তবে তা বিশ্বের জন্য খুব ভালো হবে। সময় এবং স্থান পরে জানান হবে।

ট্রাম্পের সঙ্গে বৈঠক হলে ওই সময়ে পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখতে রাজি আছেন কিম, পিয়ংইয়ং থেকে ফিরে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছিলেন দক্ষিণ কোরিয়ার প্রতিনিধি দল।

সোনালীনিউজ/ঢাকা/এআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue