শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩

ডাচ-বাংলার মোবাইল অ্যাকাউন্ট থেকে টাকা চুরি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

ডাচ-বাংলার মোবাইল অ্যাকাউন্ট থেকে টাকা চুরি

সোনালীনিউজ ডেস্ক

সিম ক্লোন করে এবার ডাচ-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকের এক গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা চুরির অভিযোগ উঠেছে। অ্যাকাউন্ট হোল্ডার হাসিবুর রহমান অভিযোগ করেন, তার অজান্তেই এটিএম বুথের মাধ্যমে মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট থেকে ২৩ হাজার টাকা তুলে নেয়া হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্যাংকে অভিযোগ করেও তিনি টাকা ফেরত পাননি।

এ গ্রাহক বলেন, গত ২১ মার্চ থেকে মোবাইল অ্যাকাউন্টে গচ্ছিত ২৩ হাজার টাকার কোনো হদিস তিনি পাচ্ছেন না। ব্যাংক স্টেটমেন্ট নেয়ার পর দেখতে পান এটিএম বুথের মাধ্যমে তার মোবাইল অ্যাকাউন্ট থেকে ওইদিন কে বা কারা বিকেল ৫টা ২৮ মিনিটে তিন ধাপে মোট ২৩ হাজার টাকা তুলে নিয়েছে। এ টাকা উত্তোলন তিনি তোলেননি এবং এ বিষয়ে কিছু জানেনও না।

ডাচ-বাংলার এটিএম বুথ থেকে টাকা উত্তোলনে সাধারণত ফোন করে নিশ্চয়তা চাওয়া হয়, এক্ষেত্রে সে ধরনের কোনো ফোন কলও পাননি তিনি। টাকা তোলায় ব্যবহৃত সিমের কললিস্ট চেক করেও দেখা গেছে টাকা উত্তোলনের সময় ডাচ-বাংলার সংশ্লিষ্ট কোনো নম্বর থেকে কল আসেনি।

অভিযোগকারী জানান, গত ২৯ মার্চ এ ব্যাপারে তিনি ব্যাংকের কাছে লিখিত অভিযোগ দাখিল করেন। ব্যাংক এ ব্যাপারে দু-তিনদিনের মধ্যে সুরাহার আশ্বাস দিলেও তিনি এখনো টাকা ফেরত পাননি।

প্রায় দুই বছর ধরে তিনি ডাচ-বাংলার মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে আসছেন। আগে এ ধরনের অঘটন না ঘটলেও সাম্প্রতিক জালিয়াতিতে হতাশ। টাকা বেহাত হওয়ার পরে ব্যাংকের পক্ষ থেকেও যথাযথ সহযোগিতা পাচ্ছেন না এ গ্রাহক।

তিনি বলেন, ‘গত কয়েক মাস ধরে চারপাশে ব্যাংক থেকে টাকা চুরির কথা শুনে আসছি। এবার নিজেই তার শিকার হলাম।’

ব্যাংকটির ফিন্যান্সিয়াল ইনক্লুশন বিভাগের প্রধান আবুল কাশেম খানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তা সম্ভব হয়নি। তবে এ বিষয়ে ব্যাংকটির কার্ড ডিভিশনের প্রধান ইকবাল হোসেন বলেন, ‘এ বিষয়ে ব্যাংক ইতোমধ্যেই কাজ শুরু করেছে। মূল সমস্যাটা আমরা চিহ্নিত করার চেষ্টা করছি।’
 
তিনি দাবি করেন, ‘বেশিরভাগ ক্ষেত্রে গ্রাহক মোবাইল অন্য গ্রাহককে দিয়ে থাকেন বা গোপন পাসওয়ার্ড শেয়ার করে থাকেন। আবার সিমের তথ্য ক্লোন করাও হয়ে থাকতে পারে। তবে হাসিবুরের ক্ষেত্রে কি ঘটেছে এখনো নিশ্চিত না, আমরা এ ব্যাপারে খোঁজ নিচ্ছি।’

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৯ অগ্রাহায়ণ ১৪২৩