বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪

ডায়াবেটিস,ওজন ও চুল পড়া কমাতে মেথি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

ডায়াবেটিস,ওজন ও চুল পড়া কমাতে মেথি

সোনালীনিউজ ডেস্ক

মেথি পাঁচ ফোড়নের একটি উপাদান। মেথির রয়েছে নানা রকম গুন। মেথিতে আছে ফাইবার, অ্যামিনো এসিড, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, ভিটামিন বি ও সি ছাড়াও অন্যান্য স্বাস্থ্যকর উপাদান।

চুল পড়া ও খুশকির সমস্যা : আপনি যদি চুল পড়া ও খুশকির সমস্যায় ভুগে থাকেন মেথি দানা ব্যবহারে উপকার পাবেন। নারকেল তেলের সাথে মেথিদানা গরম করে মাথার তালুতে ম্যাসাজ করলে চুলপড়া কমবে। আর খুশকি দূর করতে মেথিদানা সারারাত ভিজিয়ে রেখে সকালে বেটে টক দইয়ের সাথে মিশিয়ে লাগান। মুখের কালো দাগছোপ, বলিরেখা দূর করতে মেথি ব্যবহার করুন।

ওজন কমাতে ও বদহজমে : পরিশ্রম ছাড়াই ওজন কমাতে চাইলে এক চামচ মেথিদানা দুইগ্লাস পানিতে রাতে ভিজিয়ে রাখুন। সকালে খালি পেটে খেয়ে নিন। সর্দি-কাশি জ্বর জ্বর ভাব হলে দুই চা চামচ মধুর সাথে লেবুর রস ও মধু দিয়ে খান। গ্যাস, বদহজমেও মেথি উপকারী। কয়েকটা মেথিদানা চিবিয়ে পানি দিয়ে খেয়ে ফেলুন।

ডায়াবেটিস কমাতে : ডায়াবেটিসের রোগীরা ওষুধের পাশাপাশি মেথি খেতে পারেন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে মেথিদানা দারুণ কাজ করে।ডায়াবেটিস রোগীরাই ভালো জানেন এর গুণের কথা।

প্রসব যন্ত্রণা কমাতে : গর্ভধারণের নানা জটিলতা দূর করে মেথি। তবে গর্ভধারণকালে বেশি মেথি খাবেন না। কিন্তু প্রসব যন্ত্রণা কমাতে প্রসবের কিছুদিন আগে থেকে অল্প অল্প করে মেথি খান।

সোনালীনিউজ/এন