শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭, ১৬ চৈত্র ১৪২৩

ডায়াবেটিসজনিত রোগীর পা-এর যত্ন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

ডায়াবেটিসজনিত রোগীর পা-এর যত্ন

সোনালীনিউজ ডেস্ক

ডায়াবেটিস সচেতনতার অভাবেই চেপে বসতে পারে আপনার শরীরে। বংশগতভাবেও এই রোগটি হতে পারে। সাধারণত একটু বয়স্কদের দেখি এই রোগে ভুগতে। কিন্তু এই রোগটি ছোট বাচ্চাদেরও হতে পারে।

ডায়াবেটিসজনিত রোগীদের পা-এর সঠিক যত্ন না নিলে নানান সমস্যায় আক্রান্ত হতে পারে। যেমনঃ পায়ের বোধশক্তি কমে যাওয়া, পায়ের আর্দ্রতা এবং রক্তনালির প্রবাহ হ্রাস পাওয়া, সংক্রমণ বা প্রদাহ, ফোসকা-ফোড়া, অল্পতেই সাধারণ বা গভীর ঘা হওয়া, পায়ের পচন, পায়ের চামড়ায় শক্ত গুটি বাধা, পায়ে পানি এসে ফুলে যাওয়া, নখ বিকৃতি হয়ে যাওয়া ইত্যাদি।

কিন্তু নিয়মিত কিছু যত্ন ও সঠিক নিয়ম মেনে চললে ডায়াবেটিস রোগীর রক্তের শর্করা নিয়ন্ত্রণে রেখে সম্ভব্য পায়ের এই সমস্যাগুলো এড়িয়ে চলা কোনো ব্যাপারই নয়।

*প্রতিদিন মিনিট দশেক পা ডুবিয়ে রাখুন কুসুম গরম পানিতে। এরপর সফট জাতীয় সাবান দিয়ে পা পরিষ্কার করে ধুয়ে নিন। এবার পরিষ্কার কাপড় দিয়ে আলতো হাতে চেপে চেপে মুছে পা শুকিয়ে নিন, মনে রাখবেন জোড়ে ঘষে ঘষে না। বিশেষ করে পায়ের আঙুলের ফাকায় ভালোভাবে মুছে নিতে হবে কারণ ডায়াবেটিস রোগীর পায়ের আঙুলের ফাকাগুলো শুষ্ক রাখা জরুরী। এতে ঘা হবে না।

*ডায়াবেটিস রোগীদের নিয়মিত পর্যবেক্ষণে থাকতে হয়। যেমন, প্রতিদিন নখ থেকে গোড়ালি চেক করা, কিছুক্ষণ পর পর পায়ের পাতা থেকে আঙুলের ফাক পর্যন্ত দেখে নিন পা শুষ্ক আছে কিনা, পায়ে অজান্তে চাপ লেগে লালচেভাব আছে কিনা, পায়ে আচড় বা কেটে গেলো কিনা, পায়ে ফোসকা, ফোলাভাব আছে কিনা, পায়ের তাপমাত্রার পরিবর্তন হলো কিনা, পায়ে কোথাও ব্যথা অনুভব হয় কিনা ইত্যাদি। সমস্যা মনে হলে ডাক্তারের পরামর্শ নিন।

সোনালীনিউজ/এন

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue
শুক্রবার, ৩১ মার্চ, ২০১৭, ১৬ চৈত্র ১৪২৩