রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

আমেরিকার প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিলারি

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

আমেরিকার প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিলারি

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা বাছাইয়ের দৌড়ে বার্নি স্যান্ডার্সকে পেছনে ফেলে হিলারি ক্লিনটন ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন নিশ্চিত করেছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এসোসিয়েটেড প্রেস (এপি)। তবে এখনও লড়াই চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে বার্নি স্যান্ডার্স শিবির।

সোমবার (৬ জুন) এপি জানিয়েছে, সুপার ডেলিগেটদের সমর্থনে দলীয় মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় ২ হাজার ৩৮৩ ডেলিগেটের সমর্থন পেয়ে গেছেন হিলারি। তবে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে এখনও মনোনয়ন নিশ্চিত করা হয়নি।  

এপি-র প্রতিবেদন প্রকাশের পর ক্যালিফোর্নিয়ায় এক নির্বাচনী সমাবেশে হিলারি বলেন, ‘খবর অনুসারে, আমরা এক ঐতিহাসিক মুহূর্তের মুখোমুখি। তবে আমাদের এখনও অনেক কাজ করতে হবে, তাই নয় কি? কাল আমাদের ছয়টি নির্বাচন রয়েছে, আর আমরা প্রতিটা ভোটের জন্য জোরদার লড়াই করব।’  

হিলারি ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন পেলে তিনি হবেন কোনও বৃহৎ মার্কিন দলের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী। হিলারির ১ হাজার ৮১২ জন ডেলিগেটের সমর্থন রয়েছে। এপি-র তথ্যমতে, সেই সঙ্গে যোগ হয়েছে ৫৭১ জন সুপার ডেলিগেটের সমর্থন।

তবে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স শিবির শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। তারা বলছেন, জুলাইয়ে ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় কনভেনশনেই কেবল সুপার ডেলিগেটরা তাদের ভোট নিশ্চিত করতে পারবেন। এর আগে এভাবে সুপার ডেলিগেটদের ভোট গণনা করাটা অন্যায় বলে জানান তারা।

এক বিবৃতিতে স্যান্ডার্স শিবির জানিয়েছে, ‘কনভেনশন পর্যন্ত আমাদের কাজ হলো, সুপার ডেলিগেটদের উপলব্ধি করানো যে, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বার্নিই সবচেয়ে শক্তিশালী প্রার্থী।’

বার্নি স্যান্ডার্সের পক্ষে আছেন ১ হাজার ৫২১ জন ডেলিগেট। তবে সুপার ডেলিগেটদের মধ্যে তিনি মাত্র ৪৮ জনের সমর্থন পাবেন বলে মনে করা হচ্ছে।  

সূত্র: রয়টার্স, বিবিসি।

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩