বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭, ৯ অগ্রহায়ণ ১৪২৪

ঢাকায় অনুষ্ঠিত হবে ‘বিনিয়োগ সম্মেলন’

আপডেট: ১৫ জুন ২০১৬, বুধবার ১২:০৯ পিএম

ঢাকায় অনুষ্ঠিত হবে ‘বিনিয়োগ সম্মেলন’

সোনালীনিউজ ডেস্ক

বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বিনিয়োগ বোর্ডের আয়োজনে বাংলাদেশে স্থানীয় এবং বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে ঢাকায় আয়োজিত হতে যাচ্ছে বিনিয়োগ বিষয়ক সম্মেলন।
প্রথমবারের মতো আয়োজিত ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট অ্যান্ড পলিসি সামিট’ শীর্ষক এই সম্মেলনে যোগ দিবেন দেশ-বিদেশের ব্যবসায়ীরা। এছাড়াও গবেষক ও শিক্ষাবিদ, শিল্প ও আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক বিশেষজ্ঞরাও অংশ নেবেন।
বিনিয়োগ বোর্ডের তথ্য অনুযায়ী, ২০১৪ সালে বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ছিল ১৫২ কোটি ডলার।
বিভিন্ন নীতি ও পরিকল্পনার পরও কাঙ্ক্ষিত মাত্রায় বৈদেশিক বিনিয়োগ আসছে না কেন?
গবেষণা প্রতিষ্ঠান সিপিডির নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান বলেন, অবকাঠামোগত দুর্বলতা ও রাজনৈতিক অনিশ্চয়তা বড় কারণ হিসেবে দেখা যাচ্ছে।
তিনি বলেন, ‘নিষ্কণ্টক জমি পাওয়া, বিশেষ করে এখন গ্যাসের সংযোগের অপ্রতুলতা রয়েছে, প্রযুক্তির ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করতে না পারা এসব রয়েছে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট না হওয়ার কারণ।’
সিপিডি বলছে বর্তমানে দেশে স্থানীয় বিনিয়োগ জিডিপির ২১ ভাগের সমপরিমাণ এবং বিদেশি বিনিয়োগ আট মিলিয়ন ডলার যেটা বাংলাদেশের অর্থনীতির সম্ভাবনা ও প্রয়োজনের তুলনায় অনেক কম।
বাংলাদেশে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ায় মানুষের মাথাপিছু আয় ১৩০০ ডলার। উচ্চ মধ্যম আয় অর্থাৎ মাথা পিছু আয় তিন বা চার হাজার ডলারে নিতে হলে বিনিয়োগ আরো বাড়াতে হবে।
সোনালীনিউজ/আমা

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue