শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩

ঢাকা আইনজীবী সমিতি নির্বাচনে এগিয়ে আওয়ামীপন্থি প্য

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

ঢাকা আইনজীবী সমিতি নির্বাচনে এগিয়ে আওয়ামীপন্থি প্য

সোনালীনিউজ ডেস্ক

ঢাকা আইনজীবী সমিতির ২০১৬-২০১৭ কার্যকরী কমিটির দুই দিনব্যাপী চলা নির্বাচ সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সাদাপ্যানেলের প্রার্থীরা এগিয়ে আছে।

শুক্রবার সাড়ে ৫টায় নির্বাচন কমিশনের সদস্য অ্যাডভোকেট মো. মহসিন জানান, এ পর্যন্ত দুই হাজার ভোট গণনা হয়েছে এবং প্রাপ্ত ফলাফলে সভপতি ও সাধারণ সম্পাদকসহ সবক’টি পদে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থীরা এগিয়ে আছে। তবে এখনো বিপুল ভোট গণনা বাকি রয়েছে। শেষ পর্যন্ত কে বিজয়ী হয় বলা যাচ্ছে না।

এদিন দুপুর ১২টায় এই ভোট গণনা শুরু হয়েছে এবং সন্ধ্যা নাগাদ প্রাথমিক ফলাফল জানা যেতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সদস্য তাছলিমা ইয়াসমিন (দিপা)।

এদিকে ফলাফলের জন্য বিএনপি সমর্থিত নীল প্যানেল ও আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের আইনজীবী নেতৃবৃন্দ ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ফলাফলের অপেক্ষায় স্নায়ুক্ষয়ী সময় পার করছেন। সময়ের সাথে পাল্লা দিয়ে ফলাফল প্রত্যাশীদের ভিড় বেড়েই চলছে।

গত ২৪ ফেব্রুয়ারি দুই দিন ব্যাপী নির্বাচনের ভোট গ্রহন শুরু হয় এবং ২৫ ফেব্রুয়ারি এই ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবেই সমাপ্ত হয়। উভয় দিনই সকাল ৯টা থেকে মাঝে ১ ঘণ্টা বিরতি দিয়ে সাড়ে ৫টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

মোট ১৫ হাজার ৫০ জন আইনজীবী ভোটারের মধ্যে ৮ হাজার ১৩৪ জন আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেন। প্রথম দিন বুধবার ২ হাজার ৯৭৫ জন এবং বৃহস্পতিবার ৫ হাজার ১৫৯ জন আইনজীবী ভোটাধিবার প্রয়োগ করেন।

নির্বাচনের নির্বাচন কমিশনের সদস্য তাছলিমা ইয়াসমিন দিপা জানান, নির্বাচনে মোট ২৭টি পদে ৬৫ জন আইনজীবী প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলে সভাপতি পদে অ্যাডভোকেট সাইদুর রহমান মানিক এবং সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আয়ুবুর রহমান, বিএনপি সমর্থিত নীল প্যানেলের সভাপতি পদে অ্যাডভোকেট মো. খোরশেদ আলম এবং সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট আজিজুল ইসলাম খান বাচ্চু প্রতিদ্বন্ধিতা করছেন।
সাদা প্যানেলের সভাপতি প্রার্থী গত ২টি নির্বাচনে এবং সাধারণ সম্পাদক প্রার্থী গত ১টি নির্বাচনে বিএনপির প্রার্থীর কাছে পরাজিত হয়।

২০১৪-২০১৫ কার্যবর্ষের নির্বাচনে সাদা প্যানেল ২৫টি পদের মধ্যে শুধু মাত্র ৬টি সদস্য পদে এবং ২০১৫-২০১৬ কার্যবর্ষের নির্বাচনে সিনিয়র সহ-সভাপতিসহ ৫টি জয়ী হয়।

২০১৪-২০১৫ কার্যবর্ষের নির্বাচনে নীল প্যানেল সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৯টি পদে এবং ২০১৫-২০১৬ কার্যবর্ষের নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ২০টি পদেই জায়লাভ করেন।

২০১৬-২০১৭ কার্যবর্ষের সম্পাদকীয় পদে সাদা প্যানেলের প্রার্থীরা হলেন, সিনিয়র সহসভাপতি পদে অ্যাডভোকেট আল-হাজ্জ মোহাম্মাদ হাবিবুর রহমান, সহ-সভাপতি পদে আবু বারেক ফরহাদ, ট্রেজারার পদে মো. হাসিবুর রহমান দিদার, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদে আব্দুস সালাম খান, সহ-সাধারণ সম্পাদক পদে মো. শাহাদাত হোসেন ভুইয়া, লাইব্রেরী সম্পাদক পদে আলী আহমেদ, সাংস্কৃতিক সম্পাদক পদে লাকী আক্তার ফ্লোরা, দপ্তর সম্পাদক পদে আব্দুল হাই মামুন, সমাজ কল্যান সম্পাদক পদে প্রহলাদ চন্দ্র সাহা পলাশ এবং খেলাধুলা সম্পাদক পদে মো. বাহারুল আলম বাহার।

অন্যদিকে সম্পাদকীয় পদের নীল প্যানেলের প্রার্থরা হলেন, সিনিয়র সহ-সভাপতি পদে অ্যাডভোকেট আফরোজা বেগম শেলী, সহ-সভাপতি পদে কাজী মো. আবুল বারিক, ট্রেজারার পদে আবু বক্কর সিদ্দিকী, সিনিয়র সহ-সাধারণ সম্পাদক পদের সৈয়দ নজরুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক পদে মো. সারোয়ার কায়ছার রাহাত, লাইব্রেরী পদে মো. আবুল কালাম আজাদ, সাংস্কৃতিক সম্পাদক পদে শাহনাজ বেগম শিরীন, দপ্তর সম্পাদক পদের মো. আফানুর রহমান রুবেল, সমাজ কল্যান সম্পাদক পদে মো. শফিকুল ইসলাম এবং খেলাধুলা সম্পাদক পদে মোহাম্মাদ শাখাওয়াত উল্লাহ চৌধুরী মনোনয়ন পেয়েছেন।

সাদা প্যানেলের ১৫টি সদস্য পদে মনোনয়ন পেয়েছেন অ্যাডভোকেট আমিনুল আহসান মামুন, ইমারত হোসেন বাচ্চু, হাজেরা বেগম আজরা, মোহাম্মাদ আবু সাঈদ সিদ্দিক টিপু, নাসিম জাহান রুবি, নুর জাহান আক্তার পারভীন, মরিয়ম বেগম তুলি, মো. আলাউদ্দিন খান, সাহিদা পারভীন নদী, মো. বিল্লাল হোসেন লিজন, মোহাম্মাদ খায়রুল ইসলাম, নুরুল ইসলাম তালুকদার, তাইবুর রহমান তুহিন, মোহাম্মাদ সাইফুজ্জামান টিপু ও মোহাম্মাদ নুর হোসেইন।

অন্যদিকে সদস্য পদে নীল প্যানেলে মনোনয়ন পেয়েছেন অ্যাডভোকেট আজমেরী আহমেদ চৈতি, মো. আব্দুল মোমেন খান মামুন, মো. আনোয়ার পারভেজ কাঞ্চন, মো. শহিদুল্লাহ, মো. শাহীন হোসেন, মো. শওকত উল্লাহ, মোহাম্মাদ আবুল কাশেম, মোহাম্মাদ রোকনুজ্জামান সুজা, মোস্তফা সারওয়ার মুরাদ, মোস্তরী আক্তার নুপুর, মোসা. জেবুননেছা খানম জীবন, পান্না চৌধুরী, শাহনাজ পারভীন, সৈয়দ আকতারুল ইসলাম আক্তার এবং সৈয়দ মোহাম্মাদ মাইনুল হোসেইন অপু।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩