শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪

ঢাবির ভর্তিযুদ্ধে আসন প্রতি লড়বেন ৩৯ জন

ঢাবি প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৯ আগস্ট ২০১৭, মঙ্গলবার ১০:৫৯ পিএম

ঢাবির ভর্তিযুদ্ধে আসন প্রতি লড়বেন ৩৯ জন

ফাইল ফটো

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৭-২০১৮ সেশনে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে মঙ্গলবার (২৯ আগস্ট) রাত ১০টায়।

এবছর ৭১২৩ টি আসনের বিপরীতে মোট আবেদন করেছে ২৭৭৭১৫ জন ভর্তিচ্ছুক। অর্থাৎ প্রতিটি আসনের জন্য লড়তে হবে ৩৯ জন শিক্ষার্থীকে।

মঙ্গলবার (২৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিস রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

সংবাদ সম্মেলনে বলা হয়, এ বছর 'ক' ইউনিটে ১৭৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৯১১৪৩ জন শিক্ষার্থী। এ ইউনিটে প্রতি আসনের জন্য লড়তে হবে ৫২ জনকে। তুলনামূলকভাবে কম প্রতিদ্বন্দ্বিতা হবে 'খ' ইউনিটে। এ ইউনিটে ২৩৬৩ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৩১৬৪ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের জন্য লড়তে হবে ১৫ জন শিক্ষার্থীকে

'গ' ইউনিটে ১২৫০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৯৯৫৪ জন শিক্ষার্থী। এই ইউনিটে একটি আসনের জন্য লড়তে হবে ২৪ জন শিক্ষার্থীকে। ইউনিটগুলোর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে 'ঘ' ইউনিটে। এই ইউনিটে ১৬১০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১০৩২৮২ জন শিক্ষার্থী। এই ইউনিটে আসনপ্রতি লড়বেন ৬৫ জন শিক্ষার্থী। তবে ১টি আসনের বিপরীতে সর্বোচ্চ ১৫০ জনকে লড়তে হবে 'চ' ইউনিটে। এই ইউনিটে ১৩৫ টি আসনের বিপরীতে আবেদন ২০১৭২ জন।

উল্লেখ্য, 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর, 'চ' ইউনিটের (নৈর্ব্যক্তিক) ভর্তি পরীক্ষা ১৬ সেপ্টেম্বর, 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ সেপ্টেম্বর,  'চ' ইউনিটের (অংকন) পরীক্ষা ২৩ সেপ্টেম্বর, 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ অক্টোবর এবং 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue