বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

তাইওয়ানে ভোট গ্রহণ শেষ, জরিপে এগিয়ে স্বাধীনতাপন্থি

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৪৩ পিএম

তাইওয়ানে ভোট গ্রহণ শেষ, জরিপে এগিয়ে স্বাধীনতাপন্থি

আন্তর্জাতিক ডেস্ক
তাইওয়ানে সাম্প্রতিক সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে। এই নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বী ‘এক চীন নীতিপন্থি’ ক্ষমতাসীন কৌমিনতাং পার্টি (কেএমপি) ও ‘স্বাধীন তাইওয়ান নীতিপন্থি’ ডেমোক্রেটিক প্রগেসিভ পার্টি (ডিপিপি)। বুথফেরত জরিপসহ (এক্সিট পোল) বিভিন্ন জরিপ এখন পর্যন্ত ডিপিপিকেই এগিয়ে রাখছে সংবাদমাধ্যম।

গতকাল শনিবার স্থানীয় সময় সকাল ৮টায় একযোগে ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় বিকেল ৪টায়। নির্বাচনে তাইওয়ানের প্রায় ১ কোটি ৮১ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

ভোটগ্রহণের পরই শুরু হয় গণনা। ভোট গণনার প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, এখন পর্যন্ত ফলাফলে এগিয়ে আছেন স্বাধীনতাপন্থি ডিপিপির প্রার্থী সাই ইং-ওয়েন। তার পিছু পিছু আছেন ক্ষমতাসীন কেএমটির এরিক চু।

সংবাদমাধ্যম বলছে, তাইওয়ানিজরা ‘একলা চলতে চায়’ নাকি ‘এক চীনে থেকে চলতে চায়’ তা বোঝা যাবে ভোট গণনা পুরোপুরি শেষ হওয়ার পর।
যদি প্রাথমিক ফলাফলের মতো শেষ পর্যন্তও এগিয়ে থাকে ডিপিপি, তবে দ্বীপরাষ্ট্রটির ইতিহাসে প্রথমবারের মতো প্রেসিডেন্ট কার্যালয়ে বসবেন কোনো নারী।
সংবাদমাধ্যম জানাচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনে ডিপিপির পক্ষে ফল গেলে সংসদ নির্বাচনেও ছিটকে পড়তে পারে কখনোই সংসদের নিয়ন্ত্রণ না হারানো কেএমটি।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩