শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

তিন উপায়ে চলচ্চিত্র উন্নয়ন সম্ভব

বিনোদন প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ এপ্রিল ২০১৮, সোমবার ১১:০০ এএম

তিন উপায়ে চলচ্চিত্র উন্নয়ন সম্ভব

ঢাকা : ঢাকাই চলচ্চিত্র তার আগের উজ্জলতা হারিয়েছে। কিন্তু সেটাকে ফিরিয়ে আনার চেষ্টায় নিয়মিত কাজ করে যাচ্ছেন কিভহু গুণী শিল্পী। কীভাবে চলচ্চিত্রের উন্নয়ন সম্ভব, এসব নিয়ে বিভিন্ন সময় তারা বিভিন্ন মত দেন। তবে একটু অন্যভাবে এই প্রসঙ্গে কথা বললেন তাদেরই একজন চিত্রনায়ক ফেরদৌস।

তিনি বলেন, কোনো উপায় দিয়ে চলচ্চিত্রের উন্নয়ন সম্ভব নয়। আমাদের প্রত্যেককে মানসিকতার পরিবর্তন করতে হবে।

সম্প্রতি ‘এবং পূর্ণিমা’ নামক একটি অনুষ্ঠানে এসে ফেরদৌস এই কথা বলেন। অনুষ্ঠানের উপস্থাপক পূর্ণিমা প্রশ্ন করেন, চলচ্চিত্রের উন্নয়নের জন্য তিনটি উপায় বলুন।

উত্তরে ফেরদৌস বলেন, পুরো চলচ্চিত্র ইন্ডাস্ট্রিটা একটা চক্রাকারের মধ্যে আছে। আমাদের কাজ ভালো ছবিতে অভিনয় করা, প্রযোজকের কাজ হচ্ছে ভালো ছবিতে লগ্নি করা, পরিচালকের কাজ ভালো নির্দেশনা দেয়া, আর পরিবেশকের কাজ সেটাকে ভালো সিনেমা হলে মুক্তি দেয়া। এই প্রত্যেকটি জায়গায় যদি ঠিকভাবে কাজ করা হয়, তাহলে একটি ভালো ছবি হবে। সঙ্গে ইন্ডাস্ট্রির যেই খারাপ অবস্থা, সেটাও দূর হয়ে যাবে।

ফেরদৌস আরো বলেন, সময়ের সঙ্গে এগিয়ে যেতে হবে। আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রিটা একটা জায়গায় গিয়ে থেমে যায়। আমরা সময়ের সঙ্গে যাই না। সেজন্যই আমরা পিছিয়ে পড়ি।

আগের সিনেমা ও এখনকার সিনেমার মানের বিষয়ে ফেরদৌস বলেন, এখন যেমন প্রযুক্তিগত দিক দিয়ে অনেক উন্নত, আমাদের সময় ছবিতে অনেক বেশি ইমোশন ছিলো। এখনকার নির্মাতারা গল্প-চিত্রনাট্য তৈরিতে পর্যাপ্ত যত্ন নেয় না। ভালো কন্টেন্ট নিয়ে আসে ঠিকই, কিন্তু সেখানে ইমোশন দিতে পারে না তারা। যখনই নির্মাতারা ইমোশন দেয়াটা শিখে যাবে, তখনই আমরা অনেক ভালো ভালো সিনেমা পাবো।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue