শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

ত্বক উজ্জ্বল করবে যে ফল

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৪ পিএম

ত্বক উজ্জ্বল করবে যে ফল

সোনালীনিউজ ডেস্ক

আমরা প্রত্যেকে চাই আমাদের ত্বক যেন হয় নজরকারা তারুণ্যময়। আর তাই নানা উপায়ে বিভিন্নজন এই উজ্জল ত্বক পাওয়ার চেষ্টা করেন। এর জন্য আমরা অর্থ খরচ করতেও কার্পণ্য করি না। কিন্তু আপনার দামী ক্যমিকেলপূর্ণ প্রসাধনী যা দাবি করে ত্বক উজ্জল করবে বলে আদৌ তা করতে পারে না উপরন্ত ত্বকের ক্ষতিসাধন করে। আর সেখানে আপনার হাতের কাছেই আছে প্রাকৃতিক কিছু ফল যা রাতারাতি ত্বকের উজ্জলতা বাড়াতে পারে।

তাছাড়া আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় কিছু ফল রাখুন, তাজা ফল আপনার ত্বককে করবে উজ্জ্বল। ফল ত্বকের আবর্জনা শোধন করে, ত্বকের ভেতরে প্রাকৃতিক ভাবে পুষ্টি যোগাবে। ফল আপনার ত্বককে যে কোন সাইড এফেক্ট হতে রক্ষা করবে। ফলে কোন বিষাক্ত পদার্থ থাকে না, এটি আপনার ত্বককে রাখবে মসৃন ও প্রাণবন্ত।

আপনার ত্বককে উজ্জ্বল ও মসৃন করে যে সহজলব্য কিছুফল—

১। কলা
কলা, ভিটামিন এ, ভিটামিন বি এবং ভিটামিন ই, সমৃদ্ধ। একটি মুখের চামড়া উজ্জ্বল করতে সহায়তা করে। মধু ও কলা একসঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করলে মুখের ময়লা পরিষ্কার হয়। এটা ফাইবার, খনিজ পদার্থ, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম এর সমৃদ্ধ উৎস, কলা আমাদের শরীরের মধ্যে সঠিক রক্ত সঞ্চালন করতে সাহায্য করে।
আপনার ত্বককে উজ্জ্বল করবে যে ফলগুলো 

২। লেবু
লেবুকে বলা হয় প্রাকৃতিক ব্লিচিং যা উচ্চ ভিটামিন সি সমৃদ্ধ আর তাই ব্রণ ও চামড়ার কালো দাগ দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে ১ গ্লাস হালকা গরম পানিতে ১চামচ মধু ও ১চামচ লেবুর রস মিশিয়ে খেলে শরীরের মেদ কেটে যাবে, এবং আপনার ত্বককে ব্রণ হতে দূরে রাখবে। লেবুর রস ও মধু মিশিয়ে মুখে মাখলে মুখের রঙ উজ্জ্বল হবে।

৩। কমলালেবু
কমলালেবু ভিটামিন সি এর সমৃদ্ধ উৎস, এটি উন্নত ত্বক গঠনে সহায়তা করে। কমলার খোসা শুকিয়ে তা গুড়ো করে দুধ ও মধুর সঙ্গে মিশিয়ে মুখে মাখলে তা মুখের মরা চামড়া তুলে ফেলতে সহায়তা করে। এই মিশ্রণ প্রতি সপ্তাহে একবার ব্যবহার করলে মুখ হবে পরিচ্ছন্ন ও উজ্জল।

৪। আপেল
আপেল একটি উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল যা বিরোধী পক্বতা এজেন্ট হিসাবে কোষ এবং টিস্যু ক্ষতি প্রতিরোধ করে। এটি ত্বকের দুর্বলতা দূর করে ত্বককে মসৃণ করে। আপেলের রসের সঙ্গে মধু মিশিয়ে মাস্ক হিসেবে ব্যবহার করলে মুখের শুষ্কতা রোধ হবে।
আপনার ত্বককে উজ্জ্বল করবে যে ফলগুলো

৫। পেপে
পেপে মিনারেল, ফাইবার ও কার্বহাইড্রেড সমৃদ্ধ ফল। পেপে ত্বকের পানি স্বল্পতা কমিয়ে দেয়। পাকা পেপে ত্বকের জন্য অত্যন্ত উপকারী। পাকা পেপের সাথে টমেটোর রস ও মধু মিশিয়ে মাখলে মুখের রঙ উজ্জ্বল হয়। তাছাড়া পেপের মধ্যে থাকা অন্যতম উপাদান পেপিন ও আলফা-হাইড্রোক্সি এসিড যা ত্বকের কালো ছোপ দাগকে হালকা করে উজ্জল করে এবং pH লেভেলকে নিয়ন্ত্রণ করে।

৬। টমেটো
টমেটোর একটি উপাদান হচ্ছে লাইকোপেন ও শক্তিশালি এন্টিঅক্সিডেন্ট যা ত্বককে সূর্য্যের অতি বেগুনিরশ্নি থেকে রক্ষা করে। ত্বকের বলিরেখা ও ব্রনের দাগ দূর করে আপনাকে দিবে এক দিপ্তিময় উজ্জল ত্বক।

সোনালীনিউজ/আমা

শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩