বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

ত্বক ভালো রাখতে এই খাবারগুলি খাবেন না

স্বাস্থ্য ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ত্বক ভালো রাখতে এই খাবারগুলি খাবেন না

আমরা সবাই আমাদের স্বাস্থ্য সম্পর্কে অল্পবিস্তর সচেতন থাকি। সারাদিনের কর্মব্যস্ততার পর কিছুটা সময় আমরা আমাদের শরীর বিশেষ করে ত্বকের পরিচর্যায় দিই। উজ্জ্বল স্বাস্থ্যকর ত্বক আমরা সবাই চাই। তাই ত্বককে সুন্দর এবং ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে অনেক কিছুই ব্যবহার করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না, ত্বকের পক্ষে কোন খাবারগুলি উপকারী আর কোনগুলি অপকারী। উপকার-অপকার না জেনেই নিজের আন্দাজ মতো খাবার খেয়ে থাকি। শুধু নামী-দামী প্রসাধনী ব্যবহার করবেই ত্বক সুন্দর থাকে না। ত্বক সুন্দর রাখতে হলে ত্বকের উপকারী খাবার অবশ্যই খেতে হবে।

দেখে নিন ত্বকের পক্ষে অপকারী কোন খাবারগুলি-

১) ক্যান্ডি : ক্যান্ডি বা লজেন্স খেতে আমরা সবাই পছন্দ করি। নানারকমের নানা রঙের লজেন্স দেখলে আর লোভ সামলাতে পারি না। কিন্তু এটা কি জানেন, লজেন্স আমাদের ত্বকের কতটা ক্ষতি করছে? লজেন্সে যে পরিমানে চিনি থাকে, তা আমাদের ত্বকের পক্ষে খুবই ক্ষতিকর। অতিরিক্ত পরিমানে লজেন্স খেলে আমাদের ত্বক নিস্তেজ দেখায় এবং ত্বকে রিঙ্কেলও পড়ে।

২) নুন : নুন ছাড়া খাবার একেবারেই বিশ্বাদ লাগে। তবু, আপনি যদি উজ্জ্বল ত্বক চান, তাহলে অবশ্যই নুন খাওয়া বন্ধ করে দিন। অতিরিক্ত পরিমানে নুন খেলে আপনার ত্বক খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

৩) কফি : সারাদিনের ক্লান্তির পর এক কাপ গরম কফি একেবারে আমাদের চাঙ্গা করে দেয়। ঘুম কাটাতে কিংবা এনার্জি আনতেও আমরা হামেশাই কফি খেয়ে থাকি। ক্লান্তি দূর করতে কফি যতটা উপকারী, ঠিক ততটাই অপকারী আমাদের ত্বকের ক্ষেত্রে। ত্বককে ডি-হাইড্রেট করে দেয় কফি। শুধু তাই নয়, বেশি পরিমানে কফি খেলে ত্বকে রিঙ্কেলও দেখা দিতে পারে। তাই এবার থেকে কফি খাওয়ার আগে একবার ত্বকের কথা ভেবে নেবেন।

৪) প্রসেসড ফুড : বাজার থেকে প্যাকেট করা প্রসেসড খাবার আমরা প্রায়ই কিনে খেয়ে থাকি। এই প্রসেসড ফুডগুলির মধ্যে নোনতা বিস্কুট, লজেন্স, চিপস এবং আরও অনেক কিছুই পড়ে। এই সমস্ত মুখরোচক খাবারগুলি খেতে আমাদের ভালোই লাগে। কিন্তু এই সমস্ত মুখরোচক খাবারগুলি আমাদের ত্বকের পক্ষে একেবারেই ভালো নয়। এই সমস্ত প্রসেসড ফুডে প্রচুর পরিমানে নুন এবং সোডিয়াম থাকে। তাই ত্বককে সুন্দর রাখতে এই সমস্ত খাবারগুলি এড়িয়ে চলুন।

৫) দুধ : ভাবছেন দুধ আবার এই তালিকায় কীভাবে এলো? দুধ স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। কিন্তু খুব ঘন দুধ আমাদের ত্বকের জন্য একেবারেই উপকারী নয়।

৬) চিংড়ি, কাঁকড়া :  চিংড়ি কিংবা কাঁকড়া খুবই সুস্বাদু খাবার। কিন্তু সুস্বাদু হলেও এগুলি আসলে ত্বকের পক্ষে খুবই অপকারী। এর ফলে আমাদের ত্বকে অ্যাকনে দেখা দেয়। সূত্র জিনিউজ

সোনালীনিউজ/এইচএআর

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩