রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

ত্রিশ মিনিটেই করুন পাসপোর্ট

বিশেষ প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

ত্রিশ মিনিটেই করুন পাসপোর্ট

এগিয়ে যাচ্ছে বাংলাদেশ । সবকিছুতেই শুরু হয়েছে ডিজিটাল প্রক্রিয়া । আর সে ছোঁয়া লেগেছে পাসপোর্ট তৈরিতে । ডিজিটাল পদ্ধতি চালুর আগে পাসপোর্ট তৈরি করার বিষয়টি অত্যন্ত ঝামেলার ছিল, আজকাল তেমন নেই।

পুরো প্রক্রিয়াটি বেশ সহজ হয়ে এসেছে এবং আপনি এখন চাইলে খুব সহজে নিজের ঘরে বসেই পাসপোর্ট তৈরি করার প্রাথমিক কাজগুলো করে ফেলতে পারবেন। এতে দুটো উপকার হয়।

প্রথমত আপনার সময় বাঁচে, দ্বিতীয়ত অহেতুক অনেক দৌড়াদৌড়ির হাত থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও দালালদের ওপরে আর নির্ভরশীল হতে হয় না।

এবার আসুন  আমরা , জেনে নেই অনলাইনে পাসপোর্ট তৈরি করার পুরো প্রক্রিয়াটি। অনলাইনে পাসপোর্টের ফর্ম পূরণ করে পাসপোর্ট অফিসে ফর্ম জমা দিয়ে ছবি তুলতে সময় লাগে মাত্র ৩০ মিনিট, তাও বিনা ঘুষে।

১ম ধাপঃ
এই পেজ এ যান (Click Here)

অনলাইনে ফর্মটি ফিলআপ করুন এবং প্রিন্টআউট নিন।

২য় ধাপঃ

পাসপোর্ট এর ফর্মটি, আপনার ন্যাশনাল আইডি এবং পূর্ববর্তী পাসপোর্ট এর ফটোকপি (যদি থাকে ) সত্যায়িত করে পাসপোর্ট অফিসে চলে যান।

৩য় ধাপঃ

আগারগাওয়েঁ পাসপোর্ট অফিসের পাশে সোনালী ব্যাংকের শাখায় বা সোনালী ব্যাংকের যেকোনো শাখায় । জরুরী পাসপোর্ট করতে চাইলে ৬০০০ টাকা আর সাধারনভাবে করতে চাইলে ৩০০০ টাকা জমা দিন। রশিদটি আঠা দিয়ে ফর্মের উপর সংযোজন করুন।

৪র্থ ধাপঃ

এবার পাসপোর্ট অফিসে সরাসরি ফর্ম টি ভেরিফাই করিয়ে নিন। তারা আপনার ফর্ম এর উপর সই করে একটি সিরিয়াল নম্বর লিখে দিবে।

৫ম ধাপঃ

এবার সরাসরি চলে যান উপ কমিশনারের রুমে এবং তাকে দিয়ে ফর্মটি ভেরিফাই করিয়ে নিন।এখানে থেকে ভেরিফিকেসন করার পর পাঠিয়ে দিবে পাশের কাউন্টারের রুমে ছবি তুলতে।

৬ষ্ঠ ধাপঃ

ছবি তুলতে সোজা এই কাউন্টারে গিয়ে আপনার ফর্মটি জমা দিন। সেখানে অফিসার আপনার ছবি তুলবে, আঙ্গুলের ছাপ ও স্বাক্ষর নিবে এবং তারপর আপনাকে রশিদ ধরিয়ে দিবে। সেটা ভালো মত চেক করে রুম থেকে বেরিয়ে আসুন।

ব্যস… আপনার ফর্ম জমা দেয়া শেষ। যেদিন পাসপোর্ট দেয়ার তারিখ , সেদিন পাসপোর্ট অফিসে গিয়ে রশিদ দেখিয়ে পাসপোর্ট সংগ্রহ করুন।

মনে রাখবেনঃ

অবশ্যই বাসা থেকে সত্যায়িত করে নিয়ে যাবেন। NID এর সত্যায়িত ফটোকপি এবং পুরানো পাসপোর্টের (যদি থাকে) ফটোকপি নিয়ে যাবেন। সাদা কাপড় পড়ে ছবি তোলা যাবে না।
অনলাইন পাসপোর্টের অফিসিয়াল নির্দেশনা ২০১৩
আর বিশেষ কথা হলো এখনো অনেক দালাল আপনার আশেপাশে ঘুরতে পারে ।  দয়া করে তাদের পাত্তা দিবেন না । কারণ ওদের দিয়ে এখন কিছুই হয় না ।

অনলাইনে পাসপোর্ট চেকিং-
নির্ধারিত ডেলিভারি তারিখে পাসপোর্ট ডেলিভারি নিতে পারবেন কি না তা অনলাইনে জানতে পারবেন।
বিস্তারিত : www.immi.gov.bd/passportverify.php

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমটিআই

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩