বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭, ৫ মাঘ ১৪২৩

দক্ষিণ আফ্রিকায় প্রতি ২৬ সেকেন্ডে একজন ধর্ষিত

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

দক্ষিণ আফ্রিকায় প্রতি ২৬ সেকেন্ডে একজন ধর্ষিত

সোনালীনিউজ ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় প্রতি ২৬ সেকেন্ডে একজন নারী অথবা কিশোরী ধর্ষণের শিকার হচ্ছে। এছাড়া নারীর বিরুদ্ধে সহিংসতার ঘটনা দেশটিতে অনেকটা স্বাভাবিক ও সামাজিকভাবে মেনে নেওয়ার বিষয় হয়ে দাঁড়িয়েছে।
বৃহস্পতিবার  জাতিসংঘের নারীর বিরুদ্ধে সহিংসতা বিষয়ক বিশেষ দূত দুব্রাভকা সিমোনোভিকের বরাত দিয়ে স্কাই নিউজ এ তথ্য জানিয়েছে। আগামী জুনে এ সংক্রান্ত একটি সুপারিশমালা প্রকাশ করতে যাচ্ছেন তিনি।

এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে স্কাই নিউজের বিশেষ প্রতিনিধি অ্যালেক্স ক্রফোর্ড বেশ কয়েকজন ধর্ষিতা ও তার পরিবারের সদস্যের সাক্ষাৎ নিয়েছেন। তিনি জানান, উত্তর জোহানেসবার্গের ডাইপস্লুটের একটি ১০ বছরের এক শিশুকে বাসার টয়লেটে ধর্ষণ করা হয়েছিল। শিশুটির মা জানান, তার মেয়ে এখনো যন্ত্রণা ভোগ করছে।

তিনি বলেন, ''বিষয়টি এখনো যন্ত্রণাদায়ক। বাসায় কেউ থাকে না। তাকে পড়াশোনা করাতে আমি এখানে নিয়ে এসেছি। স্কুলে সে ভালোই ছিল। কিন্তু এখন সে ভালো নেই। সে এখন বিভ্রান্ত। সে বলেছে, স্কুলে সবাই আমার দিকে তাকিয়ে হাসে। সবাই বলে আমি ধর্ষিতা।''

ক্রফোর্ড একজন পুরুষের সঙ্গেও কথা বলেছিলেন যে কিনা তার নিজের ছয় বছর বয়সি ভাইজিকে ধর্ষন করেছে। ঘটনার পর ওই ব্যক্তি এখনও ধর্ষিতার পরিবারের কাছাকাছি বসবাস করছে এবং এটা নিয়ে কেউ কোন কথাও বলেনি।

দ্য ডাইপস্লুট সিভিল সোসাইটি নামে একটি গ্রুপ জানিয়েছে, ধর্ষণকে প্রায় পারিবারিক বিষয় বলে মিটমাটের চেষ্টা করা হয়। তারা সচেতনতা সৃষ্টির জন্য ইতোমধ্যে প্রচারণা শুরু করেছে।

 

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বুধবার, ১৮ জানুয়ারি, ২০১৭, ৫ মাঘ ১৪২৩