শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

দক্ষিণ এশিয়ায় প্রোগ্রামিংয়ে সেরা জাবি

প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০১ পিএম

দক্ষিণ এশিয়ায় প্রোগ্রামিংয়ে সেরা জাবি

বিশ্বের বিভিন্ন দেশের ১২৮টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে দক্ষিণ এশিয়ার সেরা দল হওয়ার গৌরব অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘জেইউওএনকিউব’। আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় এ দলের সদস্য ছিলেন নিলয়, রাহাত ও নাফিস। 

থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় মোট ১৩টি সমস্যার মধ্যে জাবি দল ৬টি সমস্যার সমাধান করে ১২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫০তম স্থান অধিকার করেছে। 

এদিকে প্রতিযোগিতার ফাইনালে অংশগ্রহণ করা বাংলাদেশের অন্য দুটি বিশ্ববিদ্যালয় হলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তারা ১৩টি সমস্যার মধ্যে ২টির সমাধান করে ১১১তম এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ১৩টি সমস্যার মধ্যে ২টির সমাধান করে ১১৩তম স্থান লাভ করেছে।

এ ছাড়া প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছে যথাক্রমে পিটার্সবার্গ স্টেট ইউনিভার্সিটি, সাংগাই জিয়াও টং ইউনিভার্সিটি এবং হার্ভাড ইউনিভার্সিটি।

ফেসবুকের মাধ্যমে থাইল্যান্ডে অবস্থানরত জাবি দলের ম্যানেজার ও বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক সহযোগী অধ্যাপক কে এম আক্কাস আলী এসব তথ্য জানিয়েছেন।

গত ১৫ মে থ্যাইল্যান্ডের ফুকেটে অবস্থিত ‘প্রিন্স সংকলা বিশ্ববিদ্যালয়ে’ শুরু হয় এ প্রতিযোগিতা। আজ (১৯ মে) প্রতিযোগিতার শেষ পর্ব অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে সমাপ্ত হলো।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে আন্তর্জাতিক এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণের আগে নিজেদের দেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সে প্রতিযোগিতায় যারা ১ম, ২য়, ৩য় স্থান অধিকার করে তারাই আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ লাভ করে। বৃহত্তম কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ‘আইবিএম’ এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করে।

উল্লেখ্য, গত বছর মরক্কোতে অনুষ্ঠিত হওয়া এ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিশ্ববিদ্যালয় অংশগ্রহণের সুযোগ লাভ করেছিল। ওই প্রতিযোগিতায় শাহাজালাল বিশ্ববিদ্যালয় ৫৪তম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৫৯তম স্থান অধিকার করেছিল।

সোনালীনিউজ/ঢাকা/আমা

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩