শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭, ১০ অগ্রহায়ণ ১৪২৪

দক্ষিণ কোরিয়ায় আরো প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

দক্ষিণ কোরিয়ায় আরো প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়ায় সাময়িকভাবে আরো একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার সম্প্রতি পারমাণবিক পরীক্ষা ও দূরপাল্লার রকেট নিক্ষেপের পর যুক্তরাষ্ট্র এ ক্ষেপণাস্ত্র মোতায়েন করলো।

দক্ষিণ কোরিয়ায় মার্কিন বাহিনী শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, সম্প্রতি উত্তর কোরিয়ার উস্কানির জবাবে জরুরি প্রস্তুতি মহড়ার অংশ হিসেবে সাময়িকভাবে একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে। এটি চলতি সপ্তাহে টেক্সাসের ফোর্ট বিলস থেকে দক্ষিণ কোরিয়ায় আনা হয়েছে।

দক্ষিণ কোরিয়ায় মোতায়েন মার্কিন এইটথ সেনাবাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল থমাস ভ্যান্ডাল বলেন, ‘ক্ষেপণাস্ত্র মোতয়েনের মত মহড়ার অর্থ হল আমরা উত্তর কোরিয়ার হামলার জবাব দিতে সব সময় প্রস্তুত রয়েছি।’

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যখন একটি উন্নত মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিস্তারিত আলোচনা শুরুর পরিকল্পনা করছে ঠিক তখনই এ প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হল।

সিউলের ৪৭ কিলোমিটার দক্ষিণে ওসান বিমান ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের অষ্টম সেনাবাহিনীর ৩৫তম বিমান প্রতিরক্ষা আর্টিলারি ব্রিগেডের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রশিক্ষণের কাজে এই প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue