শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩

দীর্ঘ জীবন দিতে পারে স্বল্প মাত্রার লিথিয়াম

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

দীর্ঘ জীবন দিতে পারে স্বল্প মাত্রার লিথিয়াম

সোনালীনিউজ ডেস্ক

দীর্ঘ জীবনের চাবিকাঠি হতে পারে সাধারণ ওষুধই। অন্তত ফ্রুট ফ্লাইয়ের ওপর গবেষণা চালিয়ে এমনটিই ধারণা পেয়েছেন গবেষকরা।

গবেষণাগারে গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছেন, স্বল্প মাত্রার লিথিয়াম  প্রয়োগে ‘ফ্রুট ফ্লাই’ এর জীবনকাল দীর্ঘায়িত হয়েছে।

এই গবেষণা ফলকে ‘উৎসাহ ব্যঞ্জক’ বলে বর্ণনা করেছেন বিজ্ঞানীরা। তাদের আশা এর মাধ্যমে নতুন ওষুধ আবিষ্কারের সম্ভাবনা উজ্জ্বল হল যা মানুষের জীবন দীর্ঘায়িত করার পাশপাশি তাকে সুস্বাস্থ্যেরও অধিকারী করবে।

মানসিক অস্থিরতার চিকিৎসায় স্বল্প মাত্রায় লিথিয়াম ব্যবহৃত হয়। যদিও উচ্চমাত্রার লিথিয়াম ব্যবহারে ভয়ঙ্কর পার্শ্বপতিক্রিয়ার ঝুঁকি রয়েছে।
লিথিয়াম কিভাবে মষ্কিতে প্রভাব বিস্তার করে তা এখনও সম্পূর্ণভাবে জানতে পারেননি বিজ্ঞানীরা। ফ্রুট ফ্লাইয়ের ক্ষেত্রে দেখা গেছে, জিএসকে-৩ নামের একটি রাসায়নিকের নিঃসরণ বন্ধের মাধ্যমে জীবনকাল দীর্ঘায়িত হয়।

যুক্তরাজ্যের ইউসিএল ইন্সটিটিউট অব হেলদি এজিং এর প্রধান গবেষক অধ্যাপক লিন্ডা পার্টরিজ বলেন, “গবেষণাগারে ফ্রুট ফ্লাইয়ের ওপর স্বল্পমাত্রার লিথিয়াম ব্যবহারের যে প্রতিক্রিয়া আমরা দেখেছি তা খুবই উৎসাহব্যঞ্জক। আমাদের পরবর্তী পদক্ষেপ হবে, জিএসকে-৩ কে লক্ষ্য করে এগিয়ে যাওয়া এবং অন্যান্য প্রাণীদের ওপর পরীক্ষা করা। মূলত আমরা এরকম একটি ওষুধ আবিষ্কার করতে চাই যেটি মানুষের ওপর পরীক্ষা করা যাবে।” ‘সেল রিপোর্টস’ জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পায়।

সোনালীনিউজ/ঢাকা/আকন

শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩