বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

‘দুর্নীতিগ্রস্ত সাংবাদিকদের হত্যা করা হবে’

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

‘দুর্নীতিগ্রস্ত সাংবাদিকদের হত্যা করা হবে’

দুর্নীতিগ্রস্ত সাংবাদিকদের হত্যার হুমকি দিলেন ফিলিপাইনের নবনির্বাচিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দক্ষিণের শহর দাভাওয়ের প্রাক্তন মেয়র দুতের্তে গত মাসে ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচিত হন। মঙ্গলবার তার নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছেন তিনি। দাভাও শহরটি একসময় অপরাধীদের আখড়া হিসেবে পরিচিত ছিল। দুতের্তে মেয়র নির্বাচিত হওয়ার পর অপরাধীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি শতাধিক সন্ত্রাসীকে বিনাবিচারে হত্যার নির্দেশ দিয়েছিলেন। এরপর অবশ্য শহরটিতে শান্তিশৃঙ্খলা ফিরে আসে। প্রেসিডেন্ট নির্বাচনের আগে ফিলিপাইনের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে একই ধরনের ঘোষণা দিয়েছিলেন দুতের্তে।

সাংবাদিকদের জন্য ফিলিপাইন বিশ্বের অন্যতম ঝুঁকিপ্রবণ এলাকা। গত এক দশকে দেশটিতে ১৭৪ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। গত সপ্তাহেও দেশটিতে এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে।

মঙ্গলবার দুতের্তে ফিলিপাইনের অধিকাংশ সাংবাদিক দুর্নীতিগ্রস্ত উল্লেখ করে বলেন, ‘খোলাখুলি বলছি, এর আগে যারা হত্যার শিকার হয়েছে তাদের অধিকাংশই কিছু না কিছু করেছিল। আপনি যদি কোনো অন্যায় কাজ না করেন তাহলে আপনাকে হত্যা করা হবে না। তবে আপনি যদি বাজে লোক হন, তাহলে স্রেফ সাংবাদিক হওয়ার কারণে আপনি বাঁচতে পারবেন না।’

সংবিধানে উল্লেখিত মত প্রকাশের স্বাধীনতার যে বিধান রাখা হয়েছে তার মাধ্যমে কোনো ব্যক্তি সংবাদ প্রকাশের মাধ্যমে কারো মানহানি করলে সেটি তাকে নিরাপত্তা দেবে না বলেও উল্লেখ করেন দুতের্তে।

তিনি বলেন, ‘এটাই কেবল মত প্রকাশের স্বাধীনতা হতে পারে না। আপনি যদি কাউকে অসম্মান করেন, তাহলে সংবিধান আপনাকে কোনো সাহায্য করতে পারবে না।’

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩