মঙ্গলবার, ১৮ ডিসেম্বর, ২০১৮, ৪ পৌষ ১৪২৫

দেবীর বোধন আজ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ অক্টোবর ২০১৮, শনিবার ০৯:৫৭ পিএম

দেবীর বোধন আজ

ঢাকা : আজ রোববার বোধন। শারদীয় দুর্গোৎসবের প্রাক্কালে এই বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙার জন্য বন্দনা পূজা করা হবে। মণ্ডপে-মন্দিরে রোববার পঞ্চমীতে সায়ংকালে তথা সন্ধ্যায় এই বন্দনা পূজা অনুষ্ঠিত হবে।

বোধন দুর্গাপূজার অন্যতম একটি আচার। বোধন শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। পূজা শুরুর আগে সন্ধ্যায় বেলশাখায় দেবীর বোধন দুর্গাপূজার একটি অত্যাবশ্যকীয় অঙ্গ। শরৎকালের দুর্গাপূজায় এই বোধন করার বিধান রয়েছে। বিভিন্ন পূরাণ অনুসারে ভগবান রামচন্দ্র শরৎকালে রাক্ষসরাজ রাবণকে বধ করার উদ্দেশে দুর্গাপূজা করেন। তিনি অকালে এই বোধন করেন বলেই এটি অকালবোধন নামে খ্যাত। তবে বসন্তকালে চৈত্র মাসে যে দুর্গাপূজা তথা বাসন্তীপূজা অনুষ্ঠিত হয় তাতে বোধন করার প্রয়োজন হয় না।

রোববার  (১৪ অক্টোবর) বোধন শেষে সোমবার থেকে ষষ্ঠী পূজার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে দুর্গাপূজা। পাঁচদিনের এ উৎসব শেষ হবে ১৯ অক্টোবর শুক্রবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে।

অন্যদিকে এবার সারাদেশে হিন্দু ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব হবে ৩১ হাজার ২৭২ মণ্ডপে। এ বছর মণ্ডপের সংখ্যা বেড়েছে ১১৯৫টি। গতবার ৩০ হাজার ৭৭ মন্ডপে দুর্গাপূজা হয়েছে

সাম্প্রদায়িক সম্প্রতি ও নিরাপত্তা বাড়ায় এবং আর্থসামাজিক উন্নয়নের কারণে দুর্গাপূজার মণ্ডপ বৃদ্ধি হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

গতকাল শনিবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির সঙ্গে হিন্দু সম্প্রদায়েরও অর্থনৈতিক উন্নতির সূচকের প্রতিফলন ঘটেছে। তাছাড়া মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকারের নিরাপত্তার বিষয়টিও পূজার সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে অনুকুল প্রভাব তৈরিতে সহায়ক ভ‚মিকা পালন করেছে।

এসময় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও ঢাকা মহানগর সার্বজনিন পূজা উদযাপন কমিটির নেতারা উপস্থিত ছিলেন। সাম্প্রদায়িক সম্পতির প্রতি শ্রদ্ধা রেখে বিজয়া দশমীর দিন শুক্রবার হওয়ায় ১২ টা থেকে ২ টা পর্যন্ত বিজয় শোভাযাত্রা বন্ধ রাখা এবং রাতে ১০টার মধ্যে নিরঞ্জন সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে পূজা উদযাপন পরিষদ।

নির্মল চ্যাটার্জি বলেন, ২৯ অক্টেবর বিজয়া দশমী। আমরা যথা নিয়মে বিজয়া দশমীর দিন প্রতিমা নিরঞ্জনের সিদ্ধান্ত নিয়েছি। শুক্রবার জুম্মার দিন তাই দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত শোভাযাত্রা বন্ধ রাখা এবং রাত ১০ টার মধ্যে নিরঞ্জ সম্পন্ন করার জন্য সকল অঙ্গ সংগঠনকে নির্দেশ দিয়েছি। আমরা সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল, তাই অন্য ধর্মের পবিত্রতা রক্ষায় আমাদের এই বিশেষ নির্দেশনা।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue