বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

দেশাত্মবোধের নতুন সংজ্ঞা লিখলেন তামিম

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮, রবিবার ০৭:৩৫ পিএম

দেশাত্মবোধের নতুন সংজ্ঞা লিখলেন তামিম

ছবি: সংগৃহীত

ঢাকা: দেশাত্মবোধের সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম। কেউ যুদ্ধক্ষেত্রে দেশের জন্য প্রাণ বিসর্জন দেন। কেউ আবার খেলার মাঠে বুঝিয়ে দেন, প্রয়োজনে দেশের জন্য তিনি নিজের জীবন বাজি রাখতে প্রস্তুত। দেশের প্রতি আনুগত্যের সংজ্ঞা রেখে গেলেন তামিম ইকবাল। দলের প্রয়োজনে তামিম এক হাতে ব্যাট করলেন। এক হাতে চোট নিয়ে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে তামিম এক অসাধারণ ক্রিকেটীয় রূপকথা লিখে গেলেন। সুরঙ্গা লকমলের বলে পুল খেলতে গিয়ে বাঁ হাতের কড়ে আঙুলে গুরুতর চোট পান তামিম। তাঁকে তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ডাক্তাররা জানান, তামিমের আঙুলে চিড় ধরেছে। যার জন্য তিনি আর এশিয়া কাপে খেলতে পারবেন না।

এরপরহাসপাতাল থেকে তামিম যখন ফিরে আসেন তখন বাংলাদেশ ৪৭ ওভারে নবম উইকেট হারিয়েছে। রান ২২৯। এমন অবস্থায় ফের হাতের চোট নিয়ে মাঠে নামেন তামিম। জানা গেছেন, এরকম পরিস্থিতিতে তামিমকে ব্যাট করতে পাঠানোর সিদ্ধান্তটা দলেরই ছিল। তবে এই সিদ্ধান্তে অধিনায়ক মাশরাফির অনুপ্রেরণা ছিল সবচেয়ে বেশি। অষ্টম উইকেট পড়ার পর সিদ্ধান্ত হয় আরেক উইকেট পড়লে এবং মুশফিক যদি স্ট্রাইকে থাকেন, তাহলে তামিম মাঠে ফিরবেন। হিসেব ছিল, মুশফিক স্ট্রাইকে থাকলে তামিমকে চোট নিয়ে ব্যাট করার ঝুঁকি নিতে হবে না। তামিম নন-স্ট্রাইকে থাকবেন। আসল কাজটা করবেন মুশফিক।

কিন্তু ৪৭তম ওভারের পঞ্চম বলে নবম উইকেট অর্থাৎ মোস্তাফিজ আউট হন। মুশফিক তখন নন-স্ট্রাইকে। ওভারের এক বল বাকি। তখন মাঠে নামার কথাই নয় তামিমের। আর ২২৯ রানেই গুটিয়ে যাওয়ার কথা বাংলাদেশের। কিন্তু তখনই মাঠে নামেন তামিম। হাতে ব্যান্ডেজ থাকার দরুন তামিমের পক্ষে স্বাভাবিকভাবে গ্লাভস পরে নামা সম্ভব ছিল না। তাই তামিমের জন্য গ্লাভস বিশেষভাবে কেটে দিয়েছিলেন মাশরাফি। সেই ছেঁড়া গ্লাভস পরে মাঠে নেমে এক হাতে ব্যাটিং করে গেলেন তামিম। বাংলাদেশ তাতে পেয়ে গেল ২৬১ রানের চ্যালেঞ্জিং পুঁজি।  জীবনের ঝুঁকি নিয়ে ব্যাট করায় গোটা ক্রিকেট দুনিয়া তামিমের প্রশংসায় মেতেছে।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue