শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩

দেশের পুরাকীর্তি নিদর্শন সংরক্ষণ করতে হবে: সংস্কৃত

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

দেশের পুরাকীর্তি নিদর্শন সংরক্ষণ করতে হবে: সংস্কৃত

পঞ্চগড় প্রতিনিধি

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, আমাদের অতীত ইতিহাস ও ঐতিহ্য জানতে হলে পুরাকীর্তি ও নিদর্শনগুলোকে সংরক্ষণ করতে হবে। তাই বর্তমান সরকার শুধু রাস্তাঘাট, শিক্ষা-স্বাস্থ্য ও বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নেই নয়, দেশের ইতিহাস সংস্কৃতি পুরাকীর্তি ও প্রাচীন নিদর্শন সংরক্ষণ ও উন্নয়নে নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছে।
 
শনিবার বিকেলে পঞ্চগড়ে দেশের সর্ববৃহৎ এবং প্রাচীনতম দুর্গনগরী ভিতরগড় দিবস উদযাপনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
 
সংস্কৃতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেধা শ্রম আন্তরিকতা দেশপ্রেম ও যোগ্য নেতৃত্বের মাধ্যমে দেশ আজ উন্নয়নের মহাসড়কে উঠেছে।
 
তিনি বলেন, ভিতরগড় দুর্গনগরীর মাটির নিচে লুকিয়ে আছে প্রাচীন সভ্যতার নানা ইতিহাস, অসংখ্য স্থাপত্যের ধ্বংসাবশেষ এবং মূল্যবান নিদর্শন। যা মাটি খুড়লেই এই দুর্লভ প্রাচীন স্থাপনা বেরিয়ে আসবে। আর তখন এটি হবে একটি পর্যটন নগরী। ভিতরগড় এলাকায় পর্যটন নগরী গড়ে উঠলে এই এলাকার আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন ঘটবে।
 
ভিতরগড় দুর্গনগরীর নির্ধারিত এলাকায় বড় ধরণের স্থাপনা নির্মাণ ও নিদর্শনগুলো বিনষ্ট হয় এমন কিছু কার্যক্রম থেকে বিরত থাকার আহবান জানিয়ে মন্ত্রী বলেন এ দুর্গনগরীর পুরোপুরি খনন শেষ হলে এটি একটি পর্যটন এলাকায় পরিণত হবে। এর ফলে এ এলাকার মানুষই বেশি লাভবান হবে। এজন্য তিনি এ কাজে সকলকে সহযোগিতা করারও আহবান জানান।
 
পরে তিনি ফিতা কেটে প্রত্ননিদর্শন বিষয়ক ৪০টি আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।
 
ভিতরগড় প্রমোশনাল সোসাইটির সভাপতি সাবেক বাণিজ্য সচিব সোহেল আহমেদ চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান, পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মিসেস আক্তারী মমতাজ, প্রত্মতত্ব অধিদপ্তরের মহা-পরিচালক মো. আলতাফ হোসেন, ইউল্যাবের ভাইস চ্যান্সেলর প্রফেসর ইমরান রহমান, ভিতরগড় প্রমোশনাল সোসাইটির সদস্য সচিব হাবিবুল্লাহ এন করিম, সংগঠনের সদস্য রানা হায়দার, পঞ্চগড়ের জেলা প্রশাসক অমল কৃষ্ণ মণ্ডল, পুলিশ সুপার মো. গিয়াস উদ্দিন আহমেদ, আওয়ামী লীগ নেতা আনোয়ার সাদাত, স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. নুরুজ্জামান প্রমুখ বক্তৃতা করেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
শনিবার, ০৩ ডিসেম্বর, ২০১৬, ১৮ অগ্রাহায়ণ ১৪২৩