বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪

দেশে প্রথম চালু হচ্ছে সমন্বিত ফসলকাটা যন্ত্র

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ জানুয়ারি ২০১৭, বুধবার ০৮:১২ পিএম

দেশে প্রথম চালু হচ্ছে সমন্বিত ফসলকাটা যন্ত্র

ঢাকা: বর্তমানে কৃষি নানামুখী প্রতিবন্ধকতার মুখোমুখি। একদিকে জমির পরিমাণ কমছে, অন্যদিকে প্রকট হচ্ছে শ্রমিক সংকট। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা কৃষি উৎপাদন ধরে রাখা যাচ্ছে না। এ অবস্থায় সহায়ক হতে পারে প্রযুক্তি। কৃষির শ্রমিক সংকট মোকাবেলায় মিনি কম্বাইন হারভেস্টর (ক্ষুদ্র সমন্বিত ফসলকাটা যন্ত্র। মাঠ পর্যায়ে পাইলট আকারে ট্রায়াল দেয়া এ প্রযুক্তি মেলার পরপরই ব্যাপকভাবে সারাদেশে পাওয়া যাবে।

বুধবার (১১ জানুয়ারী) রাজধানীতে কৃষি প্রযুক্তি মেলায় এই যন্ত্রের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় সচিব ড. প্রশান্ত কুমার রায়। বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত তিনদিনব্যাপী সপ্তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা ২০১৭ শুরু হয়েছে।

এসিআই লিমিটেড মেলায় নিয়ে এসেছে এই মিনি কম্বাইন হারভেস্টর। দেশে প্রথমবারের মত চালু করতে যাওয়া এ মেশিনটির মাধ্যমে ধান রোপন ও বপন থেকে শুরু করে ধানকাটা, মাড়াইসহ সব ধরনের সুবিধা পাওয়া যাবে। সরকারি ভর্তুকিতে পাওয়া যাবে।

এ বিষয়ে এসিআই লিমিটেডের প্রডাক্ট ডেভেলপমেন্ট নির্বাহী একেএম রইসুল ইসলাম খান জানান, সাধারণত মিনি কম্বাইন হারভেস্টরের দাম ৭ লাখ টাকার বেশি। কিন্তু সরকারের প্রচলিত ভর্তুকি কার্যক্রমের মাধ্যমে ৩০ শতাংশ কম দামে পাওয়া যাবে। ফলে কৃষকরা এটি ৫ লাখ ১০ হাজার টাকায় কিনতে পারবে।

পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) ও লিমরা ট্রেড ফেয়ার অ্যান্ড এক্সিবিউশন প্রায়ভেট লিমিটেড যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী প্রকৌশলী খন্দকার মোশাররফ হোসেন। মন্ত্রণালয়ের সচিব ড. প্রশান্ত কুমার রায়ের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. এমএ মতিন।

মেলায় অংশ নিচ্ছে কৃষির সঙ্গে সংশ্লিষ্ট দেশি ও বিদেশি প্রায় ৩৬৫ টি প্রতিষ্ঠান। বিদেশের প্রায় ১৮টি দেশের ৪৭টি প্রতিষ্ঠান এখানে রয়েছে। মেলা প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। সকলের জন্য উন্মুক্ত এ মেলা শেষ হবে শুক্রবার।

সোনালীনিউজ