রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩

দ্রুতগতির তারবিহীন মাউস আনল লজিটেক

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

দ্রুতগতির তারবিহীন মাউস আনল লজিটেক

সোনালীনিউজ ডেস্ক

নতুন একটি মাউস প্রযুক্তি বিশেষজ্ঞদের নজর কেড়েছে। ওয়্যারলেস মাউস নতুন কিছু নয়। কিন্তু লজিটেকের নতুন ওয়্যারলেস গেমিং মাউসটি ওয়্যারড মাউসের চেয়েও দ্রুতগতির!

সব সময় ধারণা করা হয়, তারের সংযোগ রয়েছে এমন প্রযুক্তিপণ্যের পারফরমেন্স সর্বোচ্চ হবে। বিশেষ করে গেমিংয়ের সঙ্গে জড়িত পণ্যগুলো এমনই হয়। কিন্তু এ ধারণা যে আসলে মিথ তা প্রমাণ করে দিয়েছে লজিটেক। এর প্রমাণ তাদের জি৯০০ ক্যাওস স্পেকট্রাম।

টানা ৩ বছরের গবেষণায় জি৯০০ প্রস্তুত করেছেন বলে জানিয়েছে লজিটেক। পিসি গেমিং কমিউনিটির অনুরোধ ও সহায়তায় মাউসটি বানিয়েছে তারা। দারুণ গতিসম্পন্ন এবং মনের মতো একটি মাউস এটি।

বিভিন্নভাবে তারবিহীন মাউসটির পারফরমেন্স পরীক্ষা করা হয়েছে। তারসহ যে হাই পারফরমেন্স মাউস বাজারে রয়েছে তাদের সঙ্গে তুলনা করা হয়েছে বহু উপায়ে।

লজিটেক জানায়, জি৯০০-এর মাধ্যমে আঙুলের সঙ্গে থাকা বার দিয়ে খুব দ্রুতগতিতে ক্লিক করা যায়। এর গতি স্টিলসিরিজ রাইভাল ৩০০ এবং রজার ডেথ অ্যাডারের চেয়েও বেশি।

ওয়্যারলেস ইন্টারফেরেন্স টেস্টেও ভালো ফলাফল করেছে মাউসটি। ই-স্পোর্টস বিশ্ব এবং প্রো গেমারসদের জন্যে মাউসটি শীর্ষস্থানীয় হতে পারে। মাত্র ১৫০ ডলার মূল্যে মাউসটি পেয়ে ক্রেতারা সত্যিই অভিভূত হয়ে পড়বেন।

সি নেটের বিশেষজ্ঞ এটি হাতে পেয়েই বিস্মিত। এর ওজন মাত্র ১০৭ গ্রাম যা অধিকাংশ মাউসের চেয়ে হালকা। এর জ্যামিতিক ডিজাইনটাই কেমন যেন আক্রমণাত্মক। খুব দ্রুত কাজের জন্যে বানানো হয়েছে। দেখলেই মনে হবে এটি বুঝি ব্যাটম্যানের ব্যবহৃত কোনো যন্ত্র। অথবা দেখলে ব্যাটম্যানের ব্যবহৃত গাড়িটির কথা মনে করিয়ে দেয়। ডানহাতি বা বাঁহাতি উভয়ের জন্যে সুবিধাজনক।

একে খুব বেশি কৌশলী করে বানানো হয়নি। বরং ব্যবহারবান্ধব করা হয়েছে। এর প্রতিটি বাটকে ক্লিক করতে সর্বনিম্ন শক্তি ব্যবহারের ডিজাইন করা হয়েছে। এটি প্রথম ব্যবহারেই মনে হবে বহুকাল ধরে ব্যবহার করে আসছেন। খুব সহজ লাগবে।

জি৯০০-এর পুনরায় রিচার্জযোগ্য ব্যাটারি টানা ২৪ ঘণ্টা ব্যবহার নিশ্চিত করবে। এর আরজিবি লেড লাইটগুলো বন্ধ করে দিলে চলবে ৩২ ঘণ্টা পর্যন্ত।

লজিটেক জানায়, এই মাউসটি নিয়ে তাদের গবেষণার শেষ হয়নি। আরো চিন্তা-ভাবনা চলছে একে আরো উন্নত করার জন্য। সূত্র : সি নেট।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
রবিবার, ০৪ ডিসেম্বর, ২০১৬, ২০ অগ্রাহায়ণ ১৪২৩