মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৫

ধনঞ্জয়ার সামনে কাঁপতে কাঁপতেই শেষ দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ আগস্ট ২০১৮, রবিবার ০৯:৪৮ পিএম

ধনঞ্জয়ার সামনে কাঁপতে কাঁপতেই শেষ দক্ষিণ আফ্রিকা

ঢাকা: টানা তিন ম্যাচ জিতে সিরিজ আগেই জিতেছে দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে তাই বাকি দুটি ম্যাচ প্রোটিয়াদের জন্য হয়ে দাঁড়িয়েছে স্রেফ আনুষ্ঠানিকতার। কিন্তু শ্রীলঙ্কার কাছে এটি হৃত সম্মান পুনরুদ্ধার করার মিশন। যারা কি-না টেস্ট সিরিজে এই দক্ষিণ আফ্রিকাকেই হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছে।

সেই দলটিই আবার ওয়ানডে সিরিজে টানা তিন ম্যাচ হেরে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ হেরেছে। যদিও চতুর্থ ম্যাচ জিতেছে শ্রীলঙ্কাই। রোববার পঞ্চম ওয়ানডেতেও দক্ষিণ আফ্রিকাকে লঙ্কানরা হারিয়েছে ১৭৮ রানের বিশাল ব্যবধানে। ৩০০ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা গুটিয়ে গেছে ১২১ রানে। খেলতে পেরেছে মোটে ২৪.৪ ওভার।

দক্ষিণ আফ্রিকার ধস নামিয়েছেন মুলত আকিলা ধনঞ্জয়া। তিনি ঘূর্ণি যাদুতে এইডেন মার্করাম, হেন্ডরিকস ও ক্লাসেনের উইকেট তুলে নেওয়ার পর ক্রমেই ভয়ঙ্কর হয়ে ওঠা অধিনায়ক কুইন্টন ডি কককেও (৫৪) ফিরিয়েছেন। পরে তাঁর সঙ্গে উইকেট শিকারে যোগ দেন ডি সিলভা ও লাহিরু কুমারা। অবশ্য শুরুটা করে দিয়েছিলেন সুরঙ্গা লাকমল। শেষের দিকে আর কোনো প্রোটিয়া ব্যাটসম্যানই মাথা তুলে দাঁড়াতে পারেননি। ৯ ওভার বল করে ২৯ রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন ধনঞ্জয়া। ৩৪ রানে ২ উইকেট নিয়েছেন লাহিরু কুমারা।

এরআগে ব্যাট করতে নামা শ্রীলঙ্কাকে ২৯৯ রানের পুঁজি এনে দিতে বড় ভুমিকা রেখেছেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউজ। তাঁর অপরাজিত ৯৭ রানের সৌজন্যে শ্রীলঙ্কা বড় স্কোরের দেখা পায়। ৯৭ বলে ১১ চার আর একটি ছয়ের সাহায্যে ম্যাথিউজ এই রান করেন। এছাড়া নিরোশান ডিকওয়েলা ৪৩ ও কুশল মেন্ডিস ৩৮ রান করেন। ২টি করে উইকেট পেয়েছেন মুলডার ও পেলুখায়া। ম্যাচসেরা হয়েছেন আকিলা ধনঞ্জয়া।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue