বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭, ৫ শ্রাবণ ১৪২৪

ধানাওয়াড়ের সহস্র রান নিয়ে বিতর্ক

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৩৪ পিএম

ধানাওয়াড়ের সহস্র রান নিয়ে বিতর্ক

সোনালীনিউজ ডেস্ক

 

রাতারাতি তারকা বনে গেছেন মুম্বাইয়ের কিশোর ক্রিকেটার প্রণব ধানায়াড়ে। স্কুল ক্রিকেটে তার করা ১০০৯ রান, যা এখন টক অব দি ওয়ার্ল্ড। যেকোন ফরম্যাটে সহস্র রান করার এটিই প্রথম কোন রেকর্ড। অবিশ্বাস্য বিশ্ব রেকর্ড গড়ার পর থেকেই শুভেচ্ছা বানীতে সিক্ত হচ্ছে সেই কিশোর। রেকর্ড গড়ার দিনই তাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার থেকে শুরু করে অনেকেই। ইতোমধ্যে শচীনের অটোগ্রাফ সংবলিত একটি ব্যাটও উপহার পেয়েছে ধানাওয়াড়ে।

শুভেচ্ছা আর আনন্দের আবহে দিন কাটছে ধানাওয়াড়ের। তবে এরই মাঝে তার করা ১০০৯ রান নিয়ে বিতর্কও উঠছে ফুলেফেঁপে। ছোট মাঠ, দুর্বল প্রতিপক্ষ, ব্যাটে-বলে হলেই ছক্কা; নানা খুঁতগুলো উঠে আসছে।

যেমন মাঠের এক পাশে বাউন্ডারি ছিল মাত্র ৩০ গজ। আবার প্রতিপক্ষ স্কুল মাঠে নামাতে পারেনি মূল দল। মূল খেলোয়াড়দের পরীক্ষা থাকায় অনূর্ধ্ব-১৬ প্রতিযোগিতায় অনূর্ধ্ব-১৪ বছর বয়সী ছেলেদের খেলাতে বাধ্য হয়েছে আরিয়া গুরুকুল স্কুল। ওই ছেলেরা আবার নাকি এই ম্যাচেই প্রথম ক্রিকেট খেলেছে। আর সবচেয়ে বড় খুঁত, ২১ বার ক্যাচ তুলেও বেঁচে গেছে ধানাওয়াড়ে।

তবে মাঠের খেলায় লাইফ পাওয়া নতুন কিছু নয়। একাধিকবার জীবন পেলে সে ইনিংস বড় হবেই, এটাই স্বাভাবিক। অন্যরা ক্যাচ লুফে নিতে পারেনি, এটা ধানাওয়াড়ের দোষ নয়। দোষ ফিল্ডারদের। প্রতিপক্ষ যেই হোক, স্কুল ক্রিকেট রেকর্ড হয়েছে, এটাই আসল কথা। এমন কথা বলেও অনেকে পাশে দাঁড়াচ্ছেন ধানাওয়াড়ের।

এমন যুক্তিরও ভিত্তি আছে। আন্তর্জাতিক ক্রিকেটে দুর্বল দলের বিরুদ্ধে কোন শক্তিশালী দল মুখোমুখি হওয়া মানেই ব্যতিক্রম কিছু। উঠে আসে নানা রকমের রেকর্ড। ওয়ানডে ক্রিকেটে ধরা যাক। যেখানে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড শ্রীলংকার, ৯ উইকেটে ৪৪৩ রান। প্রতিপক্ষ ছিল হল্যান্ড। আবার দলীয় সর্বনিম্ন রান জিম্বাবুয়ের, ৩৫। প্রতিপক্ষ ছিল কে জানেন, শ্রীলংকা। ওয়ানডে ক্রিকেটে রানের দিক থেকে সবচেয়ে বড় জয় নিউজিল্যান্ডের, ২৯০ রান। প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ড।
ওয়ানডে ক্রিকেটে এসব উদাহরণ দেখে স্বস্তি পেতেই পারেন ধানাওয়াড়ে। অন্তত দুর্বল প্রতিপক্ষ পেয়ে তিনি রেকর্ড গড়েছেন, এমন অভিযোগ কেউ করতে পারবে না।

সোনালীনিউজ/ঢাকা

Sonali Bazar

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue