রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭, ৩ পৌষ ১৪২৪

নওয়াজের ভাই না স্ত্রী হচ্ছেন পাক প্রধানমন্ত্রী!

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ আগস্ট ২০১৭, শনিবার ০১:০২ পিএম

নওয়াজের ভাই না স্ত্রী হচ্ছেন পাক প্রধানমন্ত্রী!

ফাইল ছবি

ঢাকা: নওয়াজ শরীফের পদ ত্যাগের পর গুঞ্জন উঠেছিল পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে তার ভাই শাহবাজ শরিফকে মনোনয়ন দেবে নওয়াজ শরীফের দল মুসলিম লীগ এন। কিন্তু, সব গুঞ্জনকে ছাপিয়ে সেই টিকিট দেয়া হলো নওয়াজের স্ত্রী বেগম কুলসুম নওয়াজকে।

নওয়াজের শূন্য আসনে আগামী ১৭ সেপ্টেম্বর উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে প্রার্থী এমএলএনের পক্ষে প্রতিদ্বন্দ্বীতা করবেন কুলসুম। তিনি শুক্রবার (১২ আগস্ট) উপনির্বাচনের মনোনয়নপত্র কিনেছেন। এর মধ্য দিয়ে বেগম কুলসুম দীর্ঘদিন পর আবার রাজনীতিতে ফিরছেন।

ধারণা করা হচ্ছে, উপনির্বাচনে বিজয়ী করার পর স্ত্রীকে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে দলীয় মনোনয়ন দিবেন নওয়াজ শরীফ। সেটি হলে আগামী জাতীয় নির্বাচনের আগ পর্যন্ত দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বেগম কুলসুম নওয়াজ। 

গত ২৮ জুলাই সুপ্রিমকোর্টের রায়ে নওয়াজ শরীফ অযোগ্য ঘোষিত হলে ন্যাশনাল অ্যাসেম্বলির ১২০ নম্বর আসনটি শূন্য হয়। এরপর নওয়াজ তার আসনে (লাহোর-৩) উপনির্বাচনে কাকে মনোনয়ন দিচ্ছেন তা নিয়ে গুঞ্জন শুরু হয়। শেষ পর্যন্ত পিএমএল-এন কুলসুম নওয়াজকে উপনির্বাচনের প্রার্থী মনোনীত করে।

এ নির্বাচনে অন্তত ৩৫ জন প্রার্থী মনোনয়নপত্র গ্রহণ করেছেন। এদের মধ্যে আসিফ কিরমানি, ক্যাপ্টেন সফদার এবং সাবেক ক্রিকেটার ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই ইনসাফ পার্টির (পিটিআই) মনোনীত প্রার্থী ডা. ইয়াসমিন রশিদও রয়েছেন।

এর আগে ১৯৯৯ সালে পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফের নেতৃত্বাধীন সামরিক অভ্যুত্থানের সময় কারাবন্দি নওয়াজের অনুপস্থিতিতে দলের নেতৃত্ব দিয়েছিলেন স্ত্রী কুলসুম নওয়াজ। ১৯৯৯ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি পিএমএল-এনের প্রেসিডেন্ট ছিলেন। তবে নওয়াজের মেয়ে মরিয়ম এবং স্ত্রী কুলসুম দেশটির কোনো নির্বাচনেই এখন পর্যন্ত অংশ নেননি।

নওয়াজের তার ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরীফকে প্রধানমন্ত্রী করবেন বলে দলের এক বৈঠকে সিদ্ধান্ত হয়। কিন্তু তিনি জাতীয় পরিষদের সদস্য না হওয়ায় ঝামেলা দেখা দেয়। পরে তাকে নওয়াজের আসনে নির্বাচন করার সিদ্ধান্ত নেয়া হয়। সূত্র: ডন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue