বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩

নতুন আইফোন খুলবে না একই কৌশলে

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৯ পিএম

নতুন আইফোন খুলবে না একই কৌশলে

বিজ্ঞাপন ও প্রযুক্তি ডেস্ক

স্যান বার্নার্ডিনো মামলায় আইফোন আনলকে ব্যবহৃত কৌশল আইফোনের নতুন মডেলগুলোতে কাজ করবে না বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই প্রধান জেমস কমে।

ওহাইয়ো অঙ্গরাজ্যের কেনইয়ন ইউনিভার্সিটি-তে এনক্রিপশন ও নজরদারি নিয়ে এক সম্মেলনে কমে বলেন, “আমাদের কাছে একটি টুল আছে যা খুব কম সংখ্যক ফোনে কাজ করবে।” এই বক্তব্যদানের দিন অ্যাপলের শেয়ার ১.৩ শতাংশ কমে যায় বলে জানিয়েছে রয়টার্স। কমে জানান, এই কৌশল আইফোন ৫এস, ৬ আর ৬এস-এ কাজ করবে না।

মার্চে স্যান বার্নার্ডিনো আইফোন আনলকের কথা জানায় এফবিআই। এরপর এই মামলা নিষ্পত্তি করে দেয় মার্কিন বিচার বিভাগ। তবে, এরপর অন্যান্য মামলায়ও অ্যাপল কোনো ‘ব্যাকডোর’ দিতে রাজি না হয়ে, এই কৌশলেই আইফোন আনলক করে নিতে বলে।

কিন্তু একই কৌশল নতুন আইফোনগুলোয় কাজ না করলে, আইন-শৃংখলা প্রণয়নকারী সংস্থাগুলোকে অ্যাপলের দ্বারস্থ হতেই হবে।
সম্প্রতি ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর এক খবরে জানা যায়, ওই আইফোন আনলকে এফবিআই-এর ব্যবহৃত কৌশল হয়তো আর বেশিদিন গোপন থাকছে না। অ্যাপল এই ত্রুটি খুঁজে বের করে তা ঠিক করার চেষ্টা করছে। আর এর মাধ্যমে প্রতিষ্ঠানটি এটি উন্মোচনের পর তা প্রকাশ করে দেবে বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

প্রতিষ্ঠানটি এমনটা করতে পারলে, অ্যাপল আর যুক্তরাষ্ট্র সরকারের মধ্যে আরেকটি মামলা শুরু হতে পারে। এতোদিন ধরে অ্যাপলের দাবি ছিল, যদি তারা এফবিআই-এর চাওয়া পূরণ করে, তবে তাদের কাছে পুরো আইফোনের নিরাপত্তা দূর্বল করে দেওয়া হবে। আর এটি আইফোনে প্রবেশে গোপন দরজা করে দেওয়া হবে।
যদি অ্যাপল নিজে থেকে এই ত্রুটি খুঁজে না পায়, তবে সম্ভবত এটি আদালতে মামলার মাধ্যমে উন্মোচন করা হবে। ওইসব মামলায় আইনজীবীরা যেসব বিশেষজ্ঞ মার্কিন সরকারকে সহায়তা করেছেন তাদেরকে যাচাই করতে সমর্থ হবেন। আর এর মাধ্যমে অ্যাপল এই কৌশল জেনে যাবে বলে রয়টার্সকে জানিয়েছে একজন অ্যাপল কর্মী।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বুধবার, ০৭ ডিসেম্বর, ২০১৬, ২৩ অগ্রাহায়ণ ১৪২৩