রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩

নতুন বছরে নতুন ডুডল ‘গুগল মামা’!

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ১১:৩৭ এএম

নতুন বছরে নতুন ডুডল ‘গুগল মামা’!

ইন্টারনেটে যেকোনো তথ্য খুঁজে পেতে প্রায় সবাই গুগলের সাহায্য নেয়। তাই অনেকেই সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলকে আদর করে ‘গুগল মামা’ বলে ডাকেন। অনেকের মুখেই শোনা যায়, গুগল মামা সব জানে।

আরেকটি কারণে বিশ্ববাসীর কাছে জনপ্রিয় এই গুগল মামা। আর তা হলো তাদের লোগো পরিবর্তন, যা গুগল ‘ডুডল’ নামে পরিচিত। বিভিন্ন দেশের বিখ্যাত ব্যক্তি বা ঐতিহাসিক দিনকে স্মরণ করতে গুগল তাদের হোমপেজে মানানসই লোগো পরিবর্তন করে থাকে।

বরাবরের মতো নতুন বছরের শুরুতেও তাই গুগলের এই ডুডলে পাওয়া গেল ভিন্নতা।

গেল বছরের শেষ দিনে গুগলের হোমপেজে দেখা যায়, লাল, হলুদ, বেগুনি, সবুজ রঙের পাঁচটি পাখি একটি সবুজ রঙের ডিমকে ঘিরে গাছের ডালের উপর বসে আছে। পাখিগুলো একটি অপরটির দিকে ঘুরে ঘুরে তাকাচ্ছে। কিছুক্ষণ তাকিয়ে থাকার পর দেখা গেল সবশেষ পাখিটি তার থলি থেকে একটি ঘড়ি বের করছে। নতুন বছরের অপেক্ষায়।

২০১৬ সালে পা রাখতেই পরিবর্তন হয়ে যায় গুগলের এই ডুডল। নতুন বছরের শুরুতে দেখা যায়, গাছের ডালে থাকা ওই সবুজ রঙের ডিমটি ফুটে একটি বাচ্চা বের হয়েছে। ব্রাউজারের হোমপেজটি রিফ্রেশ করলে ডিমটি ফুটে একবার একটি কুমিরের বাচ্চা, আরেক বার পাঁচটি কচ্ছপের বাচ্চা, আবার একটি হাসের বাচ্চাকে বের হতে দেখা যাচ্ছে। আর নতুন বছরে জন্ম নেয়া এই বাচ্চাগুলোকে ঘিরে আনন্দ করছে ওই রং-বেরঙের পাখিগুলো।

নতুন বছরে নতুনভাবে, নতুন আশা নিয়ে চলার আহ্বান জানায় গুগলের এই ডুডলটি।

add-sm
Sonali Tissue
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩