মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১৬ ফাল্গুন ১৪২৩

নতুন মুখ ১৮, বড় চমক দিয়েই শুরু করছেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৪:০৫ পিএম

নতুন মুখ ১৮, বড় চমক দিয়েই শুরু করছেন মমতা

শপথগ্রহণের আগের দিন বৃহস্পতিবার রাজ্যপালের হাতে ৪৩ জন মন্ত্রীর একটি তালিকা তুলে দিলেন ভাবী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুরনোদের পাশাপাশি একাধিক নতুন মুখও রাখা হয়েছে মন্ত্রিসভায়। তবে, দিনহাটার বিধায়ক, ফরওয়ার্ড ব্লক ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া উদয়ন গুহ মন্ত্রিসভায় জায়গা পাননি।

নতুন মুখ
সূত্রের খবর, মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবে ১৮ জনকে দেখা যাবে। সেখানে নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী যেমন রয়েছেন, থাকছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দীর্ঘদিনের সঙ্গী রাসবিহারীর শোভনদেব চট্টোপাধ্যায়। কলকাতা পৌরসভার মেয়র হিসেবে দীর্ঘদিন কাজ করে চলা শোভন চট্টোপাধ্যায়কেও মন্ত্রিসভায় রেখেছেন তৃণমূল নেত্রী।

এতদিন মন্ত্রী না হয়েও, তথ্য-সংস্কৃতি দফতরের অনেক কাজে মমতাকে সাহায্য করেছেন ইন্দ্রনীল সেন। এ বার তাঁকেও মন্ত্রী করছেন জননেত্রী। আলিপুরদুয়ার থেকে জিতে আসা জেমস কুজুরকেও দেখা যাবে মন্ত্রী হিসেবে। মন্ত্রী হচ্ছেন ভাঙড়ের বিধায়ক রেজ্জাক মোল্লাও। হাওড়া থেকে জিতে আসা বাংলার প্রাক্তন ক্রিকেটার লক্ষ্মীরতন শুক্লাও রয়েছেন এই মন্ত্রিসভায়। সিদ্দিকুল্লা চৌধুরীকেও মন্ত্রী করছেন মমতা। হুগলির দুই বিধায়ক তপন দাশগুপ্ত ও অসীমা পাত্রকেও মন্ত্রী করা হচ্ছে। এ ছাড়াও মন্ত্রিসভায় রয়েছেন রবীন্দ্রনাথ ঘোষ, গোলাম রব্বানি, জাকির হোসেন, সন্ধ্যারানি টুডু, অবনী জোয়ারদ্দার, বিনয় বর্মন, বাচ্চু হাঁসদা, আশিস বন্দ্যোপাধ্যায়, উজ্জ্বল বিশ্বাস, শান্তিরাম মাহাতো ও চূড়ামণি মাহাতো রয়েছেন।

পুরনো হেভিওয়েট
পুরনোদের মধ্যে রয়েছেন সুব্রত মুখোপাধ্যায়, জ্যোতিপ্রিয় মল্লিক, পার্থ চট্টোপাধ্যায়, অমিত্র মিত্র, গিয়াসউদ্দিন মোল্লা, গৌতম দেব, অরূপ বিশ্বাস, অরূপ রায়, সাধন পান্ডে, স্বপন দেবনাথ, জাভেদ খান, চন্দ্রনাথ সিনহা, রাজীব বন্দ্যোপাধ্যায়, মলয় ঘটক, ফিরহাদ হাকিম, ব্রাত্য বসু, শশী পাঁজা, পূর্ণেন্দু বসু, মন্টুরাম পাখিরা ও সৌমেন মহাপাত্র।

প্রথমে তাঁকে নিয়ে ৪২ জন মন্ত্রীর নাম ঘোষণা করা হলেও, পরে আর এক মন্ত্রী উজ্জ্বল বিশ্বাসের নাম জানানো হয়। তৃণমূল সুপ্রিমো জানান, মালদায় যেহেতু তাঁদের দলের প্রতিনিধি কোনও বিধায়ক নেই, তাই মালদা ছাড়া সব জেলা থেকেই মন্ত্রী করা হয়েছে।

বাদ পড়লেন যাঁরা
উল্লেখযোগ্য ভাবেই মন্ত্রিসভার পুরনো মুখ হিসেবে বাদ পড়েছেন বেচারাম মান্না, সুদর্শন ঘোষদস্তিদার, রবীন্দ্রনাথ ভট্টাচার্য, রচপাল সিং, হায়দার আজিজ সফি ও রবিরঞ্জন চট্টোপাধ্যায়।

শুক্রবার এই ৪৩ জনই শপথ নেবেন। তার পর বিকেল সাড়ে ৪টে নাগাদ মন্ত্রিসভার সদস্যদের নিয়ে প্রথমবার বৈঠকে বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্র: এই সময়

সোনালীনিউজ/এইচএআর

Sonali Bazar
add-sm
Sonali Tissue
মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১৬ ফাল্গুন ১৪২৩