বুধবার, ২৩ আগস্ট, ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪

নাক ডাকার সমস্যার সমাধান

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৮ পিএম

নাক ডাকার সমস্যার সমাধান

সোনালীনিউজ ডেস্ক

নাক ডাকা সমস্যা অনেকের জন্য মহা সমস্যা। শত চেষ্টার পরও এই বিরক্তকর অভ্যাস থেকে বের হতে পারছেন না। এই নাক ডাকা রাতারাতি ঠিক করা সম্ভব নয়। তবে কিছু জিনিস মাথায় রাখলে ও কিছু নিয়ম মেনে চললে এই বিড়ম্বনা থেকে আপনি রেহাই পেতে পারেন।

কোন কারনে ঘুমানোর সময় যদি নাক বন্ধ হয়ে যায় তাহলে ঘুমানোর পর নাকের বদলে মুখ দিয়ে নিঃশ্বাস নেয়া হয়। যার ফলে নাকে বিকট শব্দের সৃষ্টি হয়। তাই ঘুমাতে যওয়ার আগে ভালোভাবে নাক পরিস্কার করে নিন। অনেকের সোজা বা চিত হয়ে ঘুমানোর অভ্যাস। আপনার এই অভ্যাসও নাক ডাকার অন্যতম কারন। তাই নাক ডাকা থেকে রক্ষা পেতে চেষ্টা করুন চিত হয়ে না শুয়ে পাশ ফিরে শোতে।

নাক ডাকার অন্যতম আরেকটি কারন হল অতিরিক্ত ওজন। আপনার ওজন যদি অতিমাত্রায় বেশি হয়ে থাকে তাহলে নাক ডাকার সমস্যা আপনার পিছু ছাড়বে না। তাই নাক ডাকা কমাতে ওজন নিয়ন্ত্রনে রাখুন। স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। অ্যালকোহল ও সিগারেটের নেশাও নাক ডাকার কারন। নেশা জাতীয় বদভ্যাসে আপনার অন্যান্য রোগের পাশাপাশি নাক ডাকার বদভ্যাসও তৈরি করে দেয়। তাই সুস্থ্ থাকতে ও নাক ডাকা থেকে রেহাই পেতে এই জাতীয় বদভ্যাসগুলো থেকে নিজেকে সরিয়ে আনুন।

নিয়মিত ব্যয়ামেও নাক ডাকা থেকে রক্ষা পাওয়া সম্ভব। তাই প্রতিদিন ভোরবেলায় ব্যয়াম বা প্রাণায়মের অভ্যাস গড়ে তুলুন। কিন্তু আপনার নাক থেকে যদি অতিমাত্রায় শব্দ হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

সোনালীনিউজ/এন