বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩

নারীদেহের অশ্লীল উপস্থাপনা বন্ধের দাবি

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ জুন ২০১৬, বৃহস্পতিবার ১১:০৩ এএম

নারীদেহের অশ্লীল উপস্থাপনা বন্ধের দাবি

অপসংস্কৃতি-অশ্লীলতা, পর্নো ছবি ও পত্রিকা, পর্নো ওয়েবসাইট বন্ধ করার পাশাপাশি নাটক, সিনেমা ও বিজ্ঞাপনে নারীদেহের অশ্লীল উপস্থাপন বন্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র। একই সঙ্গে বর্ষবরণে যৌন নিপীড়নসহ নারী-শিশু নির্যাতনকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিও জানায় সংগঠনটি।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশ সংগঠনটির নেতারা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান, কর্মক্ষেত্রসহ সব স্থানে যৌন হয়রানি রোধ এবং সর্বত্র নারীর শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধে সরকারকে ব্যবস্থা নিতে হবে।

নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে মৌলবাদ, সাম্প্রদায়িকতা, ফতোয়াবাজ এবং ধর্মীয় গোড়ামি ও কুসংস্কার বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার দাবিও জানানো হয় সমাবেশে।

নারীনেত্রীরা বলেন, সমাজের সর্বক্ষেত্রে নারী-পুরুষের সমধিকার প্রতিষ্ঠা করতে হবে। ইউনিফরম সিভিল কোড চালু করতে হবে এবং সিডও সনদের পূর্ণ স্বীকৃতি ও বাস্তবায়ন করতে হবে।

নারীশিক্ষাকে বিস্তৃত ও পূর্ণাঙ্গ করার দাবি জানিয়ে বক্তারা বলেন, নারীকে স্বাবলম্বী করার জন্য নারীশিক্ষাকে অর্থবহ করে তুলতে হবে। গ্রামীণ ও পিছিয়ে পড়া নারী শিক্ষার্থীদের উচ্চশিক্ষা ক্ষেত্রে প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের জন্য খেলাধুলা ও আত্মরক্ষামূলক শরীর চর্চা আবশ্যিক করতে হবে। নারীর নিরাপত্তা নিশ্চিত করতে শিক্ষাপ্রতিষ্ঠানে পর্যাপ্ত উন্নতমানের হোস্টেল নির্মাণ করতে হবে।

সমাবেশ শেষে সংগঠনের পক্ষ থেকে স্বরাষ্ট মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি দেয় সংগঠনটির নেত্রীরা। সমাবেশে উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি সীমা দত্ত, সাধারণ সম্পাদক মর্জিনা খাতুন প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর, ২০১৬, ২৪ অগ্রাহায়ণ ১৪২৩