বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১১ ফাল্গুন ১৪২৩

নারীর সমান সুযোগ নিশ্চিত করতে হবে : স্পিকার

আপডেট: ১৬ জুন ২০১৬, বৃহস্পতিবার ০৩:৫৬ পিএম

নারীর সমান সুযোগ নিশ্চিত করতে হবে : স্পিকার

সোনালীনিউজ ডেস্ক

জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী নারীদেরকে অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে বলেন, নারীদের নিজেদের ভাগ্য নিজেদেরকেই পরিবর্তন করতে হবে। নারীরা যত বেশি সাহস করে সমাজের বিভিন্ন কর্মকাণ্ডে এগিয়ে আসবে তত বেশি তারা পুরুষ সহকর্মীদের সহযোগিতা পাবেন। নারীদেরকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে তাদের জন্য সমান সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

আজ মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত গণমাধ্যম ও নারীর বর্তমান অবস্থা শীর্ষক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ কথা বলেন তিনি।
 
তিনি আরো বলেন, নারীদের অর্থনৈতিক সক্ষমতা ও সম্পৃক্ততা বৃদ্ধি পেলে তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি পাবে এবং তারা নীতি নির্ধারণীর ক্ষেত্রে অধিকতর ভূমিকা পালন করতে সক্ষম হবে।

তিনি নারী ও পুরুষকে পরস্পরের পরিপূরক আখ্যায়িত করে বলেন, কেউ কারো প্রতিদ্বন্দ্বী নয় বরং পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে সমাজ ও রাষ্ট্র আরো বেশি শক্তিশালী হবে।

সাংবাদিকতা নারীদের জন্য একটি চ্যালেঞ্জিং পেশা হিসেবে আখ্যায়িত করে শিরীন শারমিন বলেন, নারীর প্রতি নেতিবাচক মনোভাব থাকলে শক্তিশালী সমাজ বিনির্মাণ করা সম্ভব নয়। বরং তাদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রদর্শন ও মনোভাব পরিবর্তন করা গেলে নারীদের জন্য কর্মপরিবেশ নিশ্চিত হবে।
    
সাংবাদিক সুমি খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, ওয়াসিকা আয়েশা খান, সাংবাদিক আজমল হক হেলাল, কুদরত ই খুদা, নাদিরা কিরণ, সাজ্জাদ হোসেন প্রমূখ বক্তৃতা রাখেন।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Sonali Bazar
add-sm
Sonali Tissue
বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১১ ফাল্গুন ১৪২৩